ক্ষমা চাইলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২২

সংগৃহীত

বিতর্কিত ‘মিনি-বাজেট’ প্রণয়নের দায় নিয়ে ক্ষমা চেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। তিনি বলেন, আমি দায় স্বীকার করতে চাই এবং যে ভুলগুলো হয়েছে সেজন্য দুঃখিত।

দেড় মাসেরও কম সময় আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন লিজ ট্রাস। এরমধ্যেই নিজের পদ সুরক্ষিত রাখতে বিদ্রোহীদের মোকাবিলা করতে হচ্ছে তাকে। একইসাথে প্রধানমন্ত্রীত্ব ছাড়তে তাকে একের পর এক অপমানজনক আহ্বান জানানো হচ্ছে।

সোমবার (১৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে প্রধানমন্ত্রী লিজ ট্রাস বলেন, আমি দায় স্বীকার করতে চাই এবং যে ভুলগুলো হয়েছে তার জন্য দুঃখ প্রকাশ করছি। উচ্চ করের সমস্যা মোকাবিলা করে জ্বালানির দামে জনগণকে সহায়তা করতে চেয়েছি আমি। কিন্তু আমরা তাড়াহুড়া করে ফেলেছি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার পর অজনপ্রিয় বাজেট প্রণয়ন এবং কিছু অর্থনৈতিক পদক্ষেপ নিয়েছেন ট্রাস। এসব পদক্ষেপ তার দলকে বিপর্যয়ের মুখে ফেলেছে।

বর্তমানে তিনি রাজনৈতিকভাবে টিকে থাকার লড়াই করছেন। অবশ্য ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার ভোট দেওয়ার পর থেকে রাজনৈতিক সংকটে জর্জরিত ব্রিটেনে এখন পর্যন্ত তিনজন প্রধানমন্ত্রী ক্ষমতা হারিয়েছেন।

সারাদিন/১৮ অক্টোবর/এমবি

Nagad