‘সমগ্র পৃথিবী একদিন শেখ রাসেল দিবস পালন করবে’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২২

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, শহীদ শেখ রাসেল সমস্ত পৃথিবীর শিশুদের মানবিকতার প্রতীক হয়ে উঠেছে। তিনি বলেন, পৃথিবী যদি সত্য ও মানবতার কথা বলে; তাহলে সারা পৃথিবী একদিন শেখ রাসেল দিবস পালন করবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ১৯৭৫ সালে শুধু বঙ্গবন্ধুকে নয়, তাঁর পরিবারের সবাইকে হত্যা করেছে। এই হত্যাকান্ডে শিশু রাসেলকেও হত্যাকারীরা বাদ দেয়নি। সে বেঁচে থাকলে আমাদেরকে অনেক কিছু দিতে পারতো।

খালিদ মাহমুদ চৌধুরী আজ মঙ্গলবার (১৮ অক্টোবর) রাজধানীর বাংলামটরের বিআইডব্লিউটিসি কার্যালয়ে মন্ত্রণালয়ের উদ্যোগে ‘শেখ রাসেল দিবস ২০২২’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম লায়লা জেসমিনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাজেদুল ইসলাম।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু পরিবারের কাছে জাতি কৃতজ্ঞ। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন দেশ ও রাষ্ট্র পেয়েছি। সবকিছুতে ব্যর্থ হয়ে বিরোধীরা বলছে, একটি পরিবারের কাছে দেশ জিম্মি হয়ে গেছে। ৭৫’র পর ২১ বছর বিরোধীরা দেশকে কিছুই দিতে পারেনি। মৌলিক অধিকার দিতে পারেনি। দেশকে রসাতলে নিয়ে গেছে। অর্থনীতি ধ্বংস করে দিয়েছে। প্রতিবেশী দেশের ভীতি তৈরি করা হয়েছে।

তিনি বলেন, কিন্তু বাস্তবতা হলো ১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকারের ৫ বছরের উন্নয়নকে ২০০১ সালের ১ অক্টোবরের নীলনকশার নির্বাচনের মাধ্যমে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর স্তব্দ করে দিয়েছিল। সন্ত্রাসবাদ থেকে জঙ্গিবাদ সৃষ্টি করা হয়েছিল। ২১ আগস্ট গ্রেনেড হামলা করে প্রধান রাজনৈতিক দলের নেতৃত্ব শূন্য করার অপচেষ্টা করেছিল।
তিনি বলেন, বর্তমান সরকারের নেতৃত্বে গত ১৪ বছরে দেশে ধারাবাহিকভাবে উন্নয়ন হয়েছে। এ উন্নয়নের বড় ছাতা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর রক্ত। একটি নেতৃত্ব কি দিতে পারে, তা প্রমাণ করেছেন তিনি।

Nagad

খালিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠা করেছেন। তিনি আমাদের সাহস তৈরি করেছেন। এসব কারণে বিরোধীদের প্রধানমন্ত্রীর প্রতি আক্রোশ। বঙ্গবন্ধুর পরিবারটি দেশকে এগিয়ে নিয়ে গেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আমাদের একমাত্র নিয়ামক শক্তি। বিরোধীরা আবারও ১৫ আগস্টের মতো রক্তপাত করতে চায়। সে জায়গায় আমাদের সকলকে সতর্ক থাকতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যাকারীদের যাতে বিচার করা যায়; সে লক্ষ্যে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে এবং পরে তা আইনে পরিণত করা হয়। এর থেকে দুর্ভাগ্য দেশের জন্য, জাতির জন্য এবং দেশের মানুষের জন্য আর কিছুই হতে পারেনা।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের হত্যার বিচারের রায় কার্যকর করা হয়েছে; যারা পলাতক আছে; তাদের বিচারের রায় কার্যকর করতে তাদের দেশে আনার চেষ্টা চলছে। বঙ্গবন্ধুর খুনিরা দেশকে এবং দেশের মানুষকে এগোতে দেয়নি, আমরা সেই খুনিদের বিচার করতে পেরেছি বলেই অপরাধীদেরকে আমরা দমন করতে পেরেছি; তাই বাংলাদেশ আজ পৃথিবীতে উন্নয়নের রোল মডেল।
পরে শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতি কামনা করে দোয়া করা হয়।

এর আগে প্রতিমন্ত্রী বিআইডব্লিউটিসি অফিসে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।