সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২২ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২২

জিম্বাবুয়েকে হারিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপের সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রেখেছে ক্যারিবিয়ানরা।

আজ (বুধবার) জিম্বাবুয়েকে ৩১ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জনসন চার্লসের ৪৫ রানে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫৩ রান করে ক্যারিবিয়ানরা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ১৮.২ ওভারে ১২২ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। এই জয়ে ‘বি’ গ্রুপের লড়াই জমে উঠলো। ২ ম্যাচ শেষে চার দলের সবার সমান ২ পয়েন্ট।

টস জিতে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেট হারিয়ে সংগ্রহ করেছিল ১৫৩ রান। জবাবে ১৮.২ ওভারে ১২২ রানেই অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ফলে ৩১ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ। কৃপণ বোলিংয়ের দৃষ্টান্ত স্থান করেন জোসেফ এবং হোল্ডার। দু’জন মিলে ৭.২ ওভারে (৪৪ বলে) রান দেন কেবল ২৮টি। উইকেট নেন ৭টি।

এই জয়ের ফলে গ্রুপ ‘বি’তে চার দলেরই সমান ২ পয়েন্ট করে অর্জিত হলো। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড- সবারই ২টি করে পয়েন্ট। শেষ ম্যাচে যে দু’দল জিতবে তারাই উঠবে সুপার টুয়েলভে। শেষ ম্যাচে আয়ারল্যান্ড মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং স্কটল্যান্ড মোকাবেলা করবে জিম্বাবুয়ের।

ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেয়া ১৫৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা মোটামুটি ভালোই করেছিল দুই ওপেনার ওয়েসলি মাধভিরে এবং রেগিস চাকাভা। ১৪ বলেই তারা গড়ে ফেলে ২৯ রানের জুটি। কিন্তু ৯ বলে ১৩ রান করার পর চাকাভা আউট হয়ে গেলে ধ্বস নামে জিম্বাবুয়ে ইনিংসে।

টনি মুনিয়ঙ্গা ২ রানে, শন উইলিয়ামস ১ রানে আউট হয়ে যান। দলটির বর্তমান সময়ে বড় তারকা সিকান্দার রাজা ৮ বলে ১৪ রান করে আউট হয়ে গেলে জিম্বাবুয়ের আশা-ভরসা শেষ হয়ে যায়। কারণ, সিকান্দার রাজার পারফরম্যান্সেই সম্প্রতি বেশ কিছু ম্যাচ জিতেছে জিম্বাবুয়ে।

Nagad

মিল্টন সোম্বা ২ রান করে আউট হয়ে যান। এরপর রায়ান বার্ল ১৭ এবং লুক জংউই ২৯ রান করে কিছুটা আশা জাগালেও জয়ের কাজটি করতে পারেননি। বাকি ব্যাটারদের কেউ দুই অংকের ঘর স্পর্শ করতে পারেনি। ফলে ১৮.১ ওভারে ১২২ রানেই অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪ ওভারে ১৬ রান দিয়ে ৪ উইকেট নেন অ্যালজারি জোসেফ। ৩.২ ওভারে ১২ রান দিয়ে ৩ উইকেট নেন জেসন হোল্ডার। ১টি করে উইকেট নেন আকিল হোসেন, ওবেদ ম্যাকয় এবং ওডেন স্মিথ।