ঢাকায় ১৪ দিনের সফরে আসছে আইএমএফ প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২২

বাংলাদেশের পক্ষ থেকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে বাজেট সহায়তা হিসেবে চাওয়া ঋণ নিয়ে আলোচনা করতে সংস্থাটির একটি প্রতিনিধিদল ঢাকা আসছে।

আগামী বুধবার (২৬ অক্টোবর) আইএমএফের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে প্রতিনিধি দলটি ঢাকায় পৌঁছাবে। শুক্রবার (২১ অক্টোবর) ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, বাজেট সহায়তার জন্য ৪.৫ বিলিয়ন ডলারের ঋণের বিষয়ে বাংলাদেশের আবেদন নিয়ে আলোচনা শুরু করতে আইএমএফ’র একটি প্রতিনিধিদল ২৬ অক্টোবর ঢাকায় আসবে। প্রতিনিধিদলের দুই সপ্তাহের সফর শেষ হবে ৯ নভেম্বর।

আইএমএফ বাংলাদেশের অর্থনৈতিক ও আর্থিক সংস্কার নিয়ে অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে। এ ছাড়া বিভিন্ন নীতি পর্যালোচনা করবে। তাদের উদ্দেশ্য হলো, একটি সম্ভাব্য বর্ধিত ক্রেডিট সুবিধা প্রোগ্রামে স্ট্রাফ লেভেলে চুক্তির দিকে অগ্রগতি করা এবং আগামী সময়ে রিসাইলেন্স অ্যান্ড সাবস্টেইনাবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) অ্যাক্সেস করা।

আরএমএফ’র লক্ষ্য, বাংলাদেশের মতো জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ দেশগুলোতে জলবায়ু ঝুঁকির বিরুদ্ধে স্থিতিস্থাপকতা তৈরিতে সহায়তা করার জন্য সাশ্রয়ী মূল্যের দীর্ঘমেয়াদী সুবিধা প্রদান করা।

আইএমএফ বলছে, তাদের প্রতিনিধিরা বাংলাদেশ সফরে সরকারের পাশাপাশি অন্যান্য অংশীদারের সঙ্গেও বৈঠক করবেন। বাংলাদেশকে ঋণ দেওয়ার বিষয়ে এটি প্রথম পদক্ষেপ এবং এই আলোচনা আগামী কয়েক মাস অব্যাহত থাকবে।

Nagad

সূত্র জানায়, আইএমএফ ইঙ্গিত দিয়েছে; তারা বাংলাদেশের জন্য ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত ঋণ অনুমোদন করতে পারে। এরপরই শুক্রবার আইএমএফ’র পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়।