‘সিত্রাং’ মোকাবিলায় সাতক্ষীরায় ২৫০ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

সাতক্ষীরা সংবাদদাতাসাতক্ষীরা সংবাদদাতা
প্রকাশিত: ৭:২৭ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২২

ছবি- সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবিলায় সাতক্ষীরায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। দুর্যোগের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে ও মানুষের জানমালের নিরাপত্তায় জেলায় ২৫০ টিরও বেশি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়া এক হাজার ২০০ স্কুল-কলেজ বিকল্প আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হয়েছে। ছয় হাজার স্বেচ্ছাসেবকও প্রস্তুত রয়েছেন। দুর্যোগকালীন জরুরি সাড়াদানের জন্য জেলায় খোলা হয়েছে নিয়ন্ত্রণকক্ষ।

রোববার (২৩ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এইসব তথ্য জানানো হয়েছে।

সভায় সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির প্রত্যেক উপজেলা নির্বাহী অফিসারদের ঝড়ের আগেই মানুষকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে আনার নির্দেশ দেন। একই সাথে প্রত্যেক ইউনিয়নে মেডিক্যাল টিম প্রস্তুতকরণ, পর্যাপ্ত শুকনা খাবার ও বিশুদ্ধ খাওয়ার পানি মজুদ রাখা, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার কার্যক্রম চালানোর জন্য ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে।

সেই সাথে উপকূলের ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নিবিড় পর্যবেক্ষণে রাখা ও রক্ষণাবেক্ষণের জন্য পানি উন্নয়ন বোর্ডকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির মানুষকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে সতর্ক সঙ্কেত অনুযায়ী নিরাপদ আশ্রয়কেন্দ্রে আশ্রয়গ্রহণের অনুরোধ জানান।

Nagad

সারাদিন/২৩ অক্টোবর/এমবি