‘সন্ধ্যায় ১৩ জেলায় মারাত্মকভাবে আঘাত হানবে ঘূর্ণিঝড়’

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২২

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ আজ সন্ধ্যায় বাংলাদেশে আঘাত হানতে পারে বলে আভাস দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি জানান, উপকূলীয় ১৩ জেলায় মারাত্মক এবং দুই জেলায় হালকাভাবে আঘাত হানবে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বরগুনার পাথরঘাটা ও পটুয়াখালীর কলাপাড়া।

সোমবার (২৪ অক্টোবর) সচিবালয়ে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ নিয়ে জরুরি প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এইসব তথ্য জানান।

দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ‘সিত্রাং’ সম্পূর্ণভাবে বাংলাদেশে আঘাত হানবে। ভারতে আঘাত হানার সম্ভাবনা নেই। আজ (২৪ অক্টোবর) সোমবার সন্ধ্যায় এটি আঘাত হানবে। আগামীকাল (২৫ অক্টোবর) মঙ্গলবার সকাল ৬টা থেকে ৭টার মধ্যে অতিক্রম করবে উপকূল। মূল আঘাত হানবে বরগুনা সদর, পাথরঘাটা এবং পটুয়াখালীর কলাপাড়ায়।

যে ১৩টি জেলায় ‘সিত্রাং’ মারাত্মক আঘাত হানবে তার মধ্যে রয়েছে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী। অর্থাৎ চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের বেশিরভাগ জায়গায় এটি আঘাত হানবে এবং চট্টগ্রাম ও কক্সবাজারের দ্বীপ অঞ্চলগুলো বিশেষ করে মহেশখালী, সন্দীপ এগুলো বেশি ঝুঁকিপূর্ণ। এইসব অঞ্চলে লোক সরানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী এনামুর রহমান।

দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘সিত্রাং’ সিভিয়ার সাইক্লোন হিসেবে রূপ নিয়েছে। সন্ধ্যার মধ্যে উপকূলে আঘাত হানবে। কেন্দ্র আঘাত করবে আগামীকাল ভোরে। এটা পুরোপুরি বাংলাদেশ ভূখণ্ডে আঘাত হানবে। ভারতে আঘাত করার কোনও সম্ভাবনা নাই। তিনি জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে বরগুনার পাথরঘাটা ও পটুয়াখালীর কলাপাড়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

প্রতিমন্ত্রী বলেন, উপকূলে ৭ হাজার ৩০ শেল্টার প্রস্তুত করা হয়েছে। সকাল থেকেই মানুষকে আশ্রয় কেন্দ্রে আনা হচ্ছে। আমরা আম্ফানে ২৪ লাখ সরিয়েছিলাম। এবার ২৫ লাখ সরানোর লক্ষ্য রাখা হয়েছে।

Nagad

সারাদিন/২৪ অক্টোবর/এমবি