বৃষ্টি আইনে ইংল্যান্ড উড়িয়ে দিলো আয়ারল্যান্ড

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:১০ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২২

ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে পরাজিত করেছে আয়ারল্যান্ড। এবারের বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার বাটলাদের বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫ রানে হারিয়ে দেন আইরিশরা।

বুধবার (২৬ অক্টোবর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে আয়ারল্যান্ডকে শুরুতে ব্যাট করতে পাঠায় ইংল্যান্ড। আয়ারল্যান্ড আগ্রাসী শুরু করেও দেড়শো টপকে অল-আউট হয়ে যায়।

প্রথম ১০ ওভারে এক উইকেট হারিয়ে ৯২ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। পরে ১৯.২ ওভারে ১৫৭ রানে অল-আউট হয় আইরিশরা। দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রান করেছেন অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। ৪৭ বলে তার ইনিংসে ছিল ২টি ছক্কা আর ৫টি বাউন্ডারি।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড শুরু থেকেই উইকেট হারাতে থাকে। পাওয়ার প্লে-র ৬ ওভারে ইংল্যান্ডের স্কোর ছিল ৩ উইকেটে ৩৭ রান। শেষমেশ ১৪.৩ ওভারে ইংল্যান্ড ৫ উইকেটে ১০৫ রান তুললে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়।

ডি-এল মেথডে ইংলিশরা তখনও আয়ারল্যান্ডের চেয়ে ৫ রান পিছিয়ে। শেষ পর্যন্ত এই ৫ রানই জয়-পরাজয়ের নির্ধারক হয়ে দাঁড়ালো।

মূলত ম্যাচের শুরুর দিকে আয়ারল্যান্ডের অ্যান্ডি বালবিরনি এবং লরকান টাকারের দ্রুতগতির ব্যাটিংয়ের ফলেই জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছে আইরিশরা। ৮২ রানের জুটি গড়েছিলেন তারা দু’জন। ৬২ রান করেন বালবিরনি। ৩৪ রান করেন লরকান টাকার।

Nagad

বিশ্বকাপের মঞ্চে ইংল্যান্ডকে হারানো এই প্রথম নয় আয়ারল্যান্ডের। এর আগে ২০১১ সালে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডকে পরাজিত করেন আইরিশরা।

বিশ্বকাপে বড় দলকে হারানো ধারাবাহিকতার দিকে তাকারে আয়ারল্যান্ডকে জায়ান্ট কিলার বলাই যায়। কেননা তারা ২০০৭ বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে দেয়। পরে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে আয়ারল্যান্ড। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে দেন বলবির্নিরা।

সারাদিন/২৬ অক্টোবর/এমবি