বাংলাদেশে বিনিয়োগ করতে ভিয়েতনামের উদ্যোক্তাদের প্রতি আহ্বান ডিসিসিআই’র

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২২

বাংলাদেশে বিনিয়োগ করতে ভিয়েতনামের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতা নিরসনের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা সম্ভব বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি রিজওয়ান রাহমান।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ঢাকা চেম্বার অডিটোরিয়ামে ডিসিসিআই আয়োজিত ‘বাংলাদেশ-ভিয়েতনাম বাণিজ্য আলোচনা সভা’ এবং ‘বিটুবি ম্যাচ-মেকিং সেশন’ এ তিনি এ কথা বলেন।

ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর জেনারেল ডু হুয়াক হাংয়ের নেতৃত্বে বাংলাদেশ সফররত ৩১ সদস্যের প্রতিনিধিদল আলোচনা সভা ও বিটুবি সেশনে অংশ নেয়।

অনুষ্ঠানের ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ‘২০২১ সালে দুই দেশের বাণিজ্য ছিল ৭৩৯.৮৯ মিলিয়ন মার্কিন ডলার। তবে, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগে বিদ্যমান প্রতিবন্ধকতা নিরসন, বাণিজ্য প্রতিনিধিদলের আদান-প্রদান এবং বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যকার যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা সম্ভব।’

তিনি বাংলাদেশের কৃষি, জাহাজ নির্মাণ, ইলেকট্রনিক্স, টেক্সটাইল, ওষুধ, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য এবং হালকা প্রকৌশল প্রভৃতি খাতে ভিয়েতনামের উদ্যোক্তাদের একক ও যৌথ বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন উল্লেখ করেন, ভিয়েতনামের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে বাংলাদেশ অত্যন্ত সম্ভাবনাময় একটি দেশ। কোভিড মহামারীকালীন সময়েও দুই দেশের মধ্যে ব্যবসা তুলনামূলকভাবে বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম নয় মাসে দ্বিপাক্ষিক বাণিজ্য ১.১ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। সামনের দিনগুলোতে এটা বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

Nagad

ডিসিসিআই আয়োজিত বিটুবি সেশন দুই দেশের বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যকার যোগাযোগ আরও সম্প্রসারণ করবে বলে তিনি মত প্রকাশ করেন। বাংলাদেশের উদ্যোক্তাদের ভিয়েতনামে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রতিনিধিদলের দলনেতা এবং ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর জেনারেল ডু হুয়াক হাং বলেন, ‘বাংলাদেশ ও ভিয়েতনামের উদ্যোক্তাদের মধ্যকার যোগাযোগ এখনও আশানুরূপ পর্যায়ে উন্নীত হয়নি।‘ এ অবস্থার উন্নয়নে তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য প্রতিনিধিদল পাঠানোর ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

ডু হুয়াক হাং বলেন, ‘ঢাকা ও হ্যানয়ের মধ্যকার সরাসরি বিমান যোগাযোগ চালু করা সম্ভব হলে দ্বিপাক্ষিক ব্যাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পাবে। ভিয়েতনাম ইতোমধ্যে বিভিন্ন দেশের সাথে ১৫টি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করেছে। বাংলাদেশি উদ্যোক্তারা ভিয়েতনামে বিনিয়োগের মাধ্যমে উৎপাদিত পণ্য স্বল্প শুল্ক সুবিধা ভোগ করে রপ্তানি করতে সক্ষম হবে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি এস এম রহমান।

এ সময় ভিয়তনামের ৩১টি প্রতিষ্ঠানের প্রতিনিধির সঙ্গে ঢাকা চেম্বারের সদস্যভুক্ত প্রায় ১০০টি প্রতিষ্ঠানের প্রতিনিধি আয়োজিত বিটুবি সেশনে যোগ দেন। এর মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ আরও সম্প্রসারণ হওয়ার সম্ভাবনা আছে।