বিশাল ব্যবধানে হেরেছে টাইগাররা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দক্ষিণ আফ্রিকার দেওয়া ২০৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০১ রানেই অলআউট বাংলাদেশ দল।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অস্ট্রেলিয়ার সিডনিতে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ২০৫ রানের সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

২০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সাকিব আল হাসানের দল ১৬.৩ ওভারে ১০১ রানেই গুটিয়ে গেছে। এর ফলে সুপার টুয়েলভের দ্বিতীয় ম্যাচে ১০৪ রানে হেরেছে বাংলাদেশ।

এর আগে টস হেরে বোলিং করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই অধিনায়ক সাকিব আল হাসান আস্থা রাখেন তাসকিন আহমেদের ওপর। প্রথম বল ডট দেওয়ার পর দ্বিতীয় বলে দুই রান নেন বাভুমা।
তাসকিনের পরের তিন বলেই কোনো রান নেওয়া যায়নি। শেষ বলে তিনি নেন উইকেট।

তার লেন্থ বল উইকেটের পেছনে দাঁড়ানো নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরত যান বাভুমা। ৬ বল খেলে ২ রান করেন প্রোটিয়া অধিনায়ক। এরপর যত সময় গড়িয়েছে, বিধ্বংসী হয়েছেন কুইন্টন ডি কক ও রাইলে রুশো। দুইজন মিলে গড়েন ১৬৩ রানের জুটি।

১৫তম ওভারে এসে তাদের জুটি ভাঙেন আফিফ হোসেন। ৭ চার ও ৩ ছক্কায় ৩৮ বলে ৬৩ রানের ঝড়ো ইনিংস খেলে ফেরেন ডি কক। অন্যপ্রান্তে অবশ্য সেঞ্চুরি তুলে নেন রুশো। সাকিব আল হাসানের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে ৭ চার ও ৮ ছক্কায় ৫৬ বলে ১০৯ রান করেন রুশো। তার বিদায়ের পর কিছুটা মন্থর হয়ে যায় প্রোটিয়াদের রান তোলার গতিও। শেষ পর্যন্ত তারা করেছে ২০৫ রান।

Nagad

বাংলাদেশের পক্ষে ৩ ওভারে ৪৬ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন তাসকিন। ৩ ওভারে ৩৩ রান দিয়ে ২ উইকেট পান সাকিব। কোন উইকেট না পেলেও বড় রানের দিনে ৪ ওভারে ২৫ রান দেন মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশের শুরু দুই ওপেনার সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত মিলে দুই ওভারে তুলেন ২৬ রান। কিন্তু তৃতীয় ওভারের প্রথম বলে এনরিক নরকিয়ার বলে উইকেটের পেছনে দাঁড়ানো ডি ককের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন সৌম্য। ২ ছক্কায় ৬ বলে ১৫ রান আসে তার ব্যাট থেকে।

আরেক ওপেনার শান্তও আউট হন নরকিয়ার বলে। ৯ বলে ৯ রান করে বোল্ড হন তিনি। ৪ বলে ১ রান করে সাকিব আল হাসান এবং ৫ বলে ১ রান করে আউট হয়েছেন আফিফ হোসেন।

নরকিয়ার বলে এলবিডব্লিউ হন সাকিব। যদিও পরে টিভি রিপ্লেতে দেখা গেছে বল পিচ করেছিল লেগ স্টাম্পের বাইরে। কিন্তু রিভিউ না নেওয়ায় বাঁচতে পারেননি তিনি।

৪৭ রানে চার উইকেট হারিয়ে ফেলার পর বাংলাদেশের হার ছিল কেবল সময়ের ব্যাপার। ৩১ বলে ৩৪ রান করে অপেক্ষা বাড়িয়েছেন কেবল লিটন দাস। তিনি ফিরতেই অলআউট হতে সময় বেশি লাগেনি বাংলাদেশের।

প্রোটিয়াদের পক্ষে ৩ ওভার ৩ বলে ১০ রান দিয়ে ৪ উইকেট নেন এনরিক নরকিয়া।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ২০৫/৫ (টেম্বা বাভুমা ২, কুইন্টন ডি কক ৬৩, রাইলি রুশো ১০৯, এইডেন মার্করাম ১০; তাসকিন ৩-০-৪৬-১, মিরাজ ৩-০-৩২-০, হাসান মাহমুদ ৪-০-৩৬-১, মুস্তাফিজ ৪-০-২৫-০, মোসাদ্দেক ২-০-১৬-০, সাকিব ৩-০-৩৩-২, আফিফ ১-০-১১-১)।

বাংলাদেশ: ১৬.৩ ওভারে ১০১/১০ (শান্ত ৯, সৌম্য ১৫, লিটন ৩৪, সাকিব ১, আফিফ ১, মিরাজ ১১, মোসাদ্দেক ০, সোহান ২, হাসান ০, তাসকিন ১০, মুস্তাফিজ ৯* ; রাবাদা ৩-০-২৪-১, আনরিখ নর্কিয়া ৩.৩-০-১০-৪, তাব্রেইজ শামসি ৪-০-২০-৩, কেশব মহারাজ ৪-০-২৪-১, পারনেল ২-০-১৮-০)।

ফল: দক্ষিণ আফ্রিকা ১০৪ রানে জয়ী।

প্লেয়ার অফ দ্য ম্যাচ: রাইলি রুশো।

সারাদিন/২৭ অক্টোবর/এমবি