রুশ হামলায় ইউক্রেনের ৪০ লাখ মানুষ বিদ্যুৎহীন: জেলেনস্কি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২২

ছবি- সংগৃহীত

ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্রগুলোতে রাশিয়ার হামলার কারণে অন্তত ৪০ লাখ মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

স্থানীয় সময় শুক্রবার (২৮ অক্টোবর) তার নিয়মিত ভাষণে জেলেনস্কি এই অভিযোগ করেছেন। ফ্রান্সভিত্তিক সংবাদমাধ্যম এএফপি’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, “রাশিয়ার সেনাবাহিনী আমাদের অনেক বিদ্যুৎকেন্দ্র ও অবকাঠামোতে হামলা করেছে। এতে লাখ লাখ মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যেসব শহরে এখনও বিদ্যুৎ আছে, সেগুলোতে ব্ল্যাকআউট কর্মসূচি পালন করা হচ্ছে। আমরা চেষ্টা করছি ব্ল্যাকআউট কমানোর।”

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রুশ হামলায় ইউক্রেনের এক-তৃতীয়াংশ বিদ্যুৎ স্থাপনা ধ্বংস হয়েছে। কিয়েভ অঞ্চলের বিদ্যুৎ সক্ষমতা ৩০ শতাংশ কমেছে বলে দাবি করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

এর আগেও ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রে হামলার অভিযোগ করেছিলো কিয়েভ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত ২২ অক্টোবর রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত করেছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। এতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে ১৫ লাখ মানুষ।

তখন জেলেনস্কি বলেছিলেন, “নতুন করে বড় ধরনের হামলা চালাচ্ছে রাশিয়া। রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন শতভাগ ভূপাতিত করার প্রযুক্তিগত সক্ষমতা আমাদের নেই। তবে মিত্রদের সাহায্যে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার সক্ষমতায় কিয়েভ আরও উন্নতি করবে।”

Nagad

সারাদিন/২৯ অক্টোবর/এমবি