লেবাননের প্রেসিডেন্টের পদত্যাগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২২

ছবি- সংগৃহীত

দেশকে বড় ধরনের সংকটের মধ্যে ফেলে আজ রোববার (৩০ অক্টোবর) পদত্যাগ করলেন লেবাননের ৮৯ বছর বয়সী প্রেসিডেন্ট মিশেল আউন। পদত্যাগের পর প্রেসিডেন্ট প্যালেসও ছেড়েছেন তিনি।

দেশকে বড় ধরনের সংকটের মধ্যে ফেলে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন পদত্যাগ করেছেন।

রোববার (৩০ অক্টোবর) পদত্যাগের পর প্রেসিডেন্ট প্যালেসও ছেড়েছেন ৮৯ বছর বয়সী মিশেল আউন। লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স-এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের চলমান বিপর্যয়মূলক আর্থিক মন্দা এবং বৈরুত বন্দরে মারাত্মক বিস্ফোরণের পর দেশকে নেতৃত্ব দিয়ে আসছিলেন ৮৯ বছর বয়সী মিশেল আউন। তবে চলমান এসব সংকটের মধ্যেই পদ ছাড়লেন তিনি।

রয়টার্স বলছে, মিশেল আউনের পদত্যাগের পর দায়িত্বপালনের জন্য এখনও পর্যন্ত উত্তরসূরির বিষয়ে একমত হতে পারেনি লেবাননের পার্লামেন্ট। সাংবিধানিকভাবে লেবাননের প্রেসিডেন্টের কোনও বিলে স্বাক্ষর করে আইনে পরিণত করার, নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করার এবং কোনও দলকে সরকার গঠনের বিষয়ে সবুজ সংকেত দেওয়ার ক্ষমতা রয়েছে।

প্রেসিডেন্ট হিসেবে আউনের দায়িত্বপালনের অর্ধেকেরও বেশি সময়ের মতো লেবাননে বর্তমানে একটি তত্ত্বাবধায়ক মন্ত্রিসভা শাসন করছে। এই মন্ত্রিসভার প্রধানমন্ত্রী-মনোনীত গত ছয় মাস ধরে দেশটিতে সরকার গঠনের চেষ্টা করছেন।

Nagad

সারাদিন/৩০ অক্টোবর/এমবি