ফল-সবজি ধুয়ে খাবেন কেন?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২২

ছবি- সংগৃহীত

হাতের কাছে থাকা ফল বা সবজি পেলে ধোয়া ছাড়াই অমনি খেয়ে ফেলি অনেকেই। একদিন না ধুয়ে খেলে কিছু হবে না, এরকম মনে হতেই পারে। কিন্তু ফলটি কামড় দেওয়ার আগে একটু থামুন। দেখতে যতই তাজা লাগুক না কেন তা ধুয়ে খাওয়া জরুরি।

যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অফ জর্জিয়া’র ‘সেন্টার অফ ফুড সেফটি’র অধ্যাপক ও পরিচালক ফ্রান্সিসকো দিয়েজ-গঞ্জালেস এই বিষয়ে সতর্ক করেছেন। তিনি বলেন, “লোভের ফাঁদে পা না দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ফল, সবজি ধুয়ে খাওয়াটাই হবে সবচাইতে বুদ্ধিমানের কাজ।”

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘ওয়েলঅ্যান্ডগুড ডটকম’ ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে ডা. দিয়েজ-গঞ্জালেস বলেন, “না ধুয়ে কাঁচা ফল বা সবজি খাওয়ার ক্ষেত্রে সংক্রমণের শিকার হওয়ার ঝুঁকি থাকে বেশি। ফলে খাদ্যবাহী সকল রোগে আক্রান্ত হওয়া আশঙ্কা বাড়বে।”

ফল, সবজি যে, শুধু ধুলেই পরিষ্কার ও জীবাণুমুক্ত হয়ে যাবে সেটা নিশ্চিত নয়। তবে অনেকটাই উপকার হয়। ডা. দিয়েজ-গঞ্জালেস বলেন, “পানি দিয়ে ধুয়ে সব ধরনের ‘প্যাথোজেন’ অপসারণ করা যায় না। আর বর্তমানে এমন কোনও প্রযুক্তি নেই যা ফল, সবজি সতেজতা বজায় রেখে তাকে পুরোপুরি জীবাণুমুক্ত করতে পারে।”

তবে সঠিকভাবে পরিষ্কার করতে পারলে ৯০ শতাংশ জীবাণু অপসারণ করা সম্ভব। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’য়ের নীতিমালাকে আদর্শ ধরা যায়।

ফল, সবজি ধোয়ার পদ্ধতি:

Nagad

প্রথমেই হাত ধুয়ে নিতে হবে কুসুমু গরম পানি আর সাবান দিয়ে, ২০ সেকেন্ড সময় নিয়ে তা করতে হবে। ফল, সবজি পরিষ্কার করার পরও একই কাজ করতে হবে।

ফল ও সবজিতে কোনও আঘাতের চিহ্ন থাকলে সেই অংশটা কেটে ফেলে দিতে হবে। খোসা ছাড়াতে হলে আগে খোসাসহ ভালোভাবে ধুয়ে নিতে হবে। এতে খোসায় লেগে থাকা কোনো সংক্রামক ছুরির মাধ্যমে ফল কিংবা সবজিতে পৌঁছাতে পারবে না।

ফল, সবজি পরিষ্কার করার ক্ষেত্রে সাবান, ডিটারজেন্ট, ‘ডিজইনফেকট্যান্ট’ ইত্যাদি ব্যবহার করা যাবে না।

বহমান পানিতে ফল ও সবজি ধুতে হবে, তাতে কোনও ধরনের সাবান মাখানো চলবে না। শক্ত ফল, সবজি পরিষ্কার করার ক্ষেত্রে ব্রাশ ব্যবহার করতে পারেন।

ডা. দিয়েজ-গঞ্জালেস বলেন, “ফল ও সবজি বাজার থেকে আনার পর একটি পাত্রে কিছুক্ষণ পানিতে ডুবিয়ে রাখার অভ্যাসটা খুব উপকারী। সময় থাকলে কয়েকবার পানি বদলে ভিজিয়ে রাখলে আরও ভালো।” তবে রান্না করা হলে ধোয়ার দরকার নেই যদি না দৃশ্যমান ময়লা না থাকে।

সারাদিন/৩১ অক্টোবর/এমবি