ডেঙ্গু প্রতিরোধে দেশবাসীকে ঘরবাড়ি পরিষ্কার রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২২

ফাইল ছবি-

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (৩১ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠকে তিনি এই নির্দেশনা দেন। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, বৈঠকে ডেঙ্গু নিয়ে বিশেষভাবে আলোচনা হয়েছে। ২০১৯ সালে ডেঙ্গু রোগী ছিল ১ লাখ।ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার মানুষ। এরমধ্যে ঢাকায় ২৩ হাজার, চট্টগ্রামে ৪ হাজার, খুলনায় ১ হাজার ৬০০, সিলেটে ৫৩ জন। এ ছাড়া ডেঙ্গুতে ১৪১ জন মারা গেছেন।

আনোয়ারুল ইসলাম বলেন, সেজন্য মন্ত্রিপরিষদের পক্ষ থেকে এবং প্রধানমন্ত্রীও রিকুয়েস্ট করেছেন, তা হলো সবার বাড়িঘর যেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হয়, বিশেষ করে যেন পানি জমতে না পারে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, সিটি করপোরেশনসহ সবাইকে প্রয়োজনীয় নিদের্শনা দেওয়া হয়েছে। বিশেষ করে সিভিল এভিয়েশনকে বিমানবন্দর এলাকায় পারলে সপ্তাহে প্রতিদিনই স্প্রে করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ছাড়া মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে সিটি করপোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে সমন্বয় করে প্রচারণা চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি

Nagad

আনোয়ারুল ইসলাম আরও জানান, বিমানবন্দর এলাকায় সপ্তাহে সাত দিনই মশক নিধনের নির্দেশনা দেওয়া হয়েছে। ফিগার মেশিনে স্প্রে করার নির্দেশনা দেওয়া হয়েছে।