জাপার কার্যক্রমে অংশ নিতে জিএম কাদেরকে আদালতের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৯:৪৫ পূর্বাহ্ণ, নভেম্বর ২, ২০২২

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে দলীয় কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (৩১ অক্টোবর) ঢাকার যুগ্ম জেলা জজ (প্রথম আদালত) মাসুদুল হক এ আদেশ দেন। আদালতের নিষেধাজ্ঞার একটি কপি মঙ্গলবার (১ নভেম্বর) বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গাঁ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে জমা দিয়েছেন। দলটির দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার (৩১ অক্টোবর) ঢাকার যুগ্ম জেলা জজ (প্রথম আদালত) মাসুদুল হক এ আদেশ দেন।

মসিউর রহমান রাঙ্গা সাংবাদিকদের বলেন, জাপা চেয়ারম্যান জিএম কাদেরকে দলীয় কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আদালত থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর একটি কপি স্পিকারের কাছে পৌঁছে দিয়েছি।’

আদালতের আদেশে বলা হয়, ১ নম্বর প্রতিপক্ষ (জিএম কাদের) ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের গঠনতন্ত্রের আলোকে পার্টির কোনো সিদ্ধান্ত যাতে গ্রহণ করতে না পারেন এবং কোনো কার্যক্রম চালাতে না পারেন সেই মর্মে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেওয়া হলো।

জাপা সূত্র জানায়, গত ৪ অক্টোবর দল থেকে বহিষ্কার হন সাবেক এমপি জিয়াউল হক মৃধা। তিনি জিএম কাদেরের বিরুদ্ধে মামলা করেন। সেই মামলার আলোকে আদালত সাময়িক নিষেধাজ্ঞা জারি করেন।

Nagad

তবে জিয়াউল হক মৃধা এ বিষয়ে কিছু জানাননি। তিনি সাংবাদিকদের বলেন, বুধবার (২ নভেম্বর) সকালে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানাবেন। তবে কোথায়, কখন সংবাদ সম্মেলন হবে, সে সর্ম্পকে তিনি কিছু জানাননি।

এ বিষয়ে আর স্পিকারের দফতর থেকে জানানো হয়েছে, বিরোধীদলীয় নেতা ও চিফ হুইপ পরিবতর্নের বিষয়টি নিয়ে নিয়ম-কানুন (রলস অব প্রসিডিউর) খতিয়ে দেখা হচ্ছে। কারণ মসিউর রহমান রাঙ্গাঁও একটি চিঠি দিয়েছেন। সবকিছু দেখে যাচাই-বাছাই করেই সিদ্ধান্ত নেওয়া হবে।