বাজারে শীতের সবজি, দাম নাগালের বাইরে

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২২

ছবি- সংগৃহীত

শীতের আগাম সবজির সরবরাহ বাড়তে শুরু করেছে। কিন্তু স্বস্তি মিলছে না কোনও পণ্যেই। বাড়ছেই দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতি। শুক্রবার (০৫ নভেম্বর) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, ছোট ছোট ফুলকপি ও বাঁধাকপির প্রতিটি ৫০ থেকে ৬০ টাকা চাইছেন বিক্রেতারা। শিমের কেজি ৮০ থেকে ১০০ টাকা। মুলা ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রাজধানীর মালিবাগ বাজারের সবজি বিক্রেতা কামরুল গণমাধ্যমকে জানান, মাঝারি আকারের প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি ৫০-৬০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে। তার দোকানে থাকা একটু বড় ফুলকপিগুলো ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

এই বাজারে টমেটো ও গাজরের কেজি মানভেদে ১২০ থেকে ১৬০ টাকা। কাঁকরোল, চিচিঙ্গা, শসা, ঝিঙে, ঢ্যাঁড়স ও পটলের দামও কমেনি। এইসব সবজি কেজিপ্রতি ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

ওই সবজি বিক্রেতা কামরুল আরও জানান, শীত যত বাড়বে শীতের সবজির সরবরাহ তত বাড়তে থাকবে। সরবরাহ বাড়লে তখন দামও কমবে। তবে এখন বাজার অনেকটাই চড়া।

এদিন রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি পেঁপে ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। পটল ৫০- ৬০ টাকা, বেগুন ৭০-৮০ টাকা, ঢ্যাঁড়স ৬০ টাকা, বরবটি ৬০-৮০ টাকা, করলা ৬০-৭০ টাকা, কচুর লতি ৭০-৮০ টাকা, মানভেদে কাঁচা মরিচ ১০০ টাকা আর চিচিঙ্গা ৭০-৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বাড়তি দাম নিয়ে ক্ষোভ প্রকাশ করে সুমন নামে এক ক্রেতা বলেন, মানুষের কপাল পুড়েছে করোনা আসার পরই। সবকিছু চলছে নিয়ন্ত্রণহীন। সবকিছুর দায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। শীতের সবজির দামেও কি যুদ্ধের প্রভাব রয়েছে!

Nagad

সারাদিন/০৫ নভেম্বর/এমবি