যুদ্ধের জন্য সব কিছুর দাম বাড়ছে : প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংগৃহীত ছবি

‘যুদ্ধের জন্য সব কিছুর দাম বাড়ছে-বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে নিত্যপণ্যসহ বিশ্বে সব কিছুর দাম বেড়েছে। পরিস্থিতি সামাল দিতে তাই এখন রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে। এটা মানুষের জন্যই। পৃথিবীর অন্যান্য দেশও তাই করছে। তাই আমি আবারও বলব আমাদের মিতব্যয়ী হতে হবে। ইউক্রেন যুদ্ধের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। তবে আমি আশা করি, এ অবস্থা থাকবে না। দেশে সকলকে একটু সঞ্চয়ের দিকে নজর দিতে হবে।’

শনিবার (৫ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় সমবায় দিবসের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, সারা বিশ্বে খাদ্যের অভাব। আমাদের আরও উৎপাদন বাড়াতে হবে। সঞ্চয় বাড়াতে হবে, যাতে এই অভিঘাত আমরা মোকাবিলা করতে পারি।

প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। তবে আমি আশা করি, এ অবস্থা থাকবে না। দেশের সবাইকে একটু সঞ্চয়ের দিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, রিজার্ভ ব্যবহার করে আমরা বিনা পয়সায় কোভিডের টিকা দিয়েছি, যাতে সবাই সুস্থ থাকে। মানুষের কল্যাণই আমাদের লক্ষ্য। যুবসমাজ সমবায়ের মাধ্যমে কৃষিকাজ করলে পরিস্থিতি মোকাবিলা করা সহজ হবে।

Nagad

সমবায় আন্দোলনের মাধ্যমেই দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারবে বলেও বিশ্বাস প্রধানমন্ত্রীর।

তিনি আরও বলেন, আমরা বিনা পয়সায় সবাইকে কোভিডের টিকা দিয়েছি রিজার্ভ ব্যবহার করে। যাতে সবাই সুস্থ থাকে। মানুষের কল্যাণই আমাদের লক্ষ্য।’