এন্ড্রু কিশোরের জন্মদিন

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২২

ছবি- সংগৃহীত

বাংলা সংগীতের কিংবদন্তি কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের জন্মদিন শুক্রবার (০৪ নভেম্বর)। ১৯৫৫ সালের এই দিনে রাজশাহীতে জন্মগ্রহণ করেন তিনি। এন্ড্রু কিশোরের বাবা ক্ষীতিশ চন্দ্র বাড়ৈ এবং মাতা মিনু বাড়ৈ রাজশাহী মহানগরীর বুলনপুর মিশন গার্লস হাই স্কুলের শিক্ষক ছিলেন।

মায়ের কাছেই তার পড়াশোনার হাতেখড়ি। তার মা ছিলেন সংগীত অনুরাগী, তার প্রিয় শিল্পী ছিলেন কিশোর কুমার। প্রিয় শিল্পীর নামানুসারে সন্তানের নাম রাখেন কিশোর। মায়ের স্বপ্নপূরণ করতেই সংগীতাঙ্গনে পা রাখেন এন্ড্রু কিশোর। তিনি ‘প্লেব্যাক সম্রাট’ নামেও পরিচিত ছিলেন।

রাজশাহীতে জন্ম নেওয়া কিশোর সেখানেই বেড়ে ওঠেন। পড়াশোনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। আব্দুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিকভাবে সংগীতে পাঠ গ্রহণ শুরু করেন এন্ড্রু কিশোর। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর তিনি রাজশাহী বেতারে নজরুল, রবীন্দ্র, লোকসঙ্গীত এবং দেশাত্মবোধক গান শাখায় তালিকাভুক্ত হন।

চলচ্চিত্রে তার প্রথম গান ‘মেইল ট্রেন’ (১৯৭৭) চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই’। তিনি বড় ভালো লোক ছিল (১৯৮২) চলচ্চিত্রের ‘হায়রে মানুষ রঙিন ফানুস’ গানের জন্য শ্রেষ্ঠ পুরুষ কণ্ঠশিল্পী বিভাগে তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এরপর এন্ড্রু কিশোর ‘সারেন্ডার’ (১৯৮৭), ‘ক্ষতিপূরণ’ (১৯৮৯), ‘পদ্মা মেঘনা যমুনা’ (১৯৯১), ‘কবুল’ (১৯৯৬), ‘আজ গায়ে হলুদ’ (২০০০), ‘সাজঘর’ (২০০৭) ও ‘কি যাদু করিলা’ (২০০৮) চলচ্চিত্রের গানের জন্য আরও সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এছাড়া কিশোর পাঁচবার বাচসাস পুরস্কার এবং দুইবার মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

Nagad

এন্ড্রু কিশোর শত শত কালজয়ী গান এখনও মানুষের মুখে মুখে। এর মধ্যে- আমার সারা দেহ খেয়ো গো মাটি, হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুস, ডাক দিয়াছেন দয়াল আমারে, কারে দেখাব মনের দুঃখ গো, আমি চিরকাল প্রেমের কাঙাল, এক জনমের ভালোবেসে ভরবে না মনসহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান আজও তাকে বাঁচিয়ে রেখেছে।

ব্যক্তিগত জীবনে লিপিকা এন্ড্রু ইতির সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন এন্ড্রু কিশোর। এই দম্পতির দুইটি সন্তান রয়েছে। প্রথম সন্তানের নাম সংজ্ঞা আর দ্বিতীয়জনের নাম সপ্তক। কিংবদন্তি এই কণ্ঠশিল্পী ক্যান্সারে আক্রান্ত হয়ে বেশকিছু দিন চিকিৎসা শেষে ২০২০ সালের ০৬ জুলাই মৃত্যুবরণ করেন।

সারাদিন/০৫ নভেম্বর/এমবি