টিকিট ছাড়াই দেখা যাবে কাতার বিশ্বকাপের খেলা!

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২২

ছবি- সংগৃহীত

আগামী ২০ নভেম্বরে পর্দা উঠছে বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ। এবার ফিফা বিশ্বকাপের খেলা দেখা যাবে টিকিট ছাড়াই। দারুণ এই সুযোগ সৃষ্টি করে দিতে যাচ্ছে আয়োজক দেশ কাতার এবং ফিফা। তবে নির্দিষ্ট দিনের আগে বিশ্বকাপের দেশে প্রবেশ করতে পারবেন না ফুটবলপ্রেমীরা।

বৃহস্পতিবার (০৩ নভেম্বর) ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজকরা জানায়, যারা বিদেশ থেকে বিশ্বকাপের খেলা দেখতে আসবেন, তাদের কাছে টিকিট থাকা বাধ্যতামূলক নয়। শুধু তাই নয়, আগামী ০২ ডিসেম্বর থেকে টিকিট ছাড়াই সমর্থকরা খেলা দেখার সুযোগ পাবেন।

তবে সেক্ষেত্রে সমর্থকদের অবশ্যই একটি ‘হায়া কার্ড’ বানাতে হবে। এটি টুর্নামেন্ট আইডেন্টিফিকেশন ডকুমেন্ট হিসেবে ব্যবহার করা হবে। এই কার্ডটি থাকলে টিকিটের প্রয়োজন হবে না ফুটবলপ্রেমীদের।

কাতার সরকারের অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের মুখপাত্র জাবর হাম্মাউদ বলেন, “বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ হলেই আমরা টিকিটহীন ফুটবলপ্রেমীদের কাতারে স্বাগত জানাতে প্রস্তুত। ০২ ডিসেম্বর থেকে তারা কাতারে আসতে পারবেন। বিশ্বকাপের উত্তাপ সকলেই উপভোগ করতে পারবেন।”

হাম্মাউদ বলেন, “আমরা প্রত্যেক ফুটবলপ্রেমীর নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর। সংশ্লিষ্ট সংস্থাগুলি একসাথে কাজ করছে। সফল বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে আমরা আশাবাদী। যাদের কাছে হায়া কার্ড থাকবে, তারা ২৩ জানুয়ারি পর্যন্ত কাতারে থাকতে পারবেন।”

বিশ্বকাপের টিকিট এবং ভিসা পেলেই টুর্নামেন্টের সময় কাতারে যাওয়া যাবে না। থাকতে হবে হায়া কার্ড। এই কার্ড না থাকলে কাতারে এবং বিশ্বকাপের স্টেডিয়ামগুলিতে প্রবেশ করা যাবে না। কাতার বিশ্বকাপের সরকারি ওয়েবসাইটেই হায়া কার্ডের জন্য আবেদন করা যাচ্ছে। মোবাইল অ্যাপেও এই কার্ড পাবেন ফুটবলপ্রেমীরা।

Nagad

জানা গেছে, এবারের বিশ্বকাপে বিদেশ থেকে ১.২ মিলিয়ানের কাছাকাছি সমর্থক খেলা দেখবে। অনান্য শহরের তুলনায় এমিরেটস শহরটা আয়তনে বেশ খানিকটা ছোট। সে শহরেই ৬৪টা ম্যাচের জন্য প্রায় তিন মিলিয়ানের কাছাকাছি টিকিট বিক্রি হয়েছে।

সব থেকে বেশি চাহিদা রয়েছে বাসস্থানের। হোটেল, অ্যাপার্টমেন্ট, ক্রুজ শিপ এবং ক্যাম্পসাইটের। গ্রুপ স্টেজের ম্যাচগুলি টিকিটের চাহিদা সবথেকে বেশি। ২০ নভেম্বর থেকে চালু হবে। সমর্থকদের অনুরোধ করা হচ্ছে কাতারের পড়শি দেশগুলিতে থাকতে। সেখান থেকেই খেলা দেখার জন্য যাতায়াত করতে বলা হয়েছে।

তবেই ছোট শহরে চাপ কম পড়বে। যখন ৩২টির মধ্যে মাত্র ১৬টি দেশের খেলা পড়বে তখন এই চাপ খানিক কমতে পারে। বিশ্বকাপের এই নক আউট পর্ব শুরু হবে ৩ ডিসেম্বর থেকে। ফাইনাল ১৮ ডিসেম্বর।

সারাদিন/০৫ নভেম্বর/এমবি