‘পুলিশ সদস্যরা অপরাধে জড়িয়ে পড়লে কোনো ছাড় দেওয়া হবে না’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২২

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। সংগৃহিত ছবি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক-বলেছেন, ইউনিফর্মের আড়ালে পুলিশ সদস্যরা অপরাধে জড়িয়ে পড়লে কোনো ছাড় দেয়া হবে না। তিনি বলেন, কনস্টবল থেকে আইজিপি সকলে পুলিশ, সকলে একটি পরিবার। শরীরের কোনও অঙ্গে আঘাত পেলে যেমন পুরো শরীরটা কষ্ট পায় তেমনি কনস্টেবলের গায়ে আঘাত লাগলে সেটা কমিশনারের গায়ে লাগে।

ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের পর রোববার (৬ নভেম্বর) মিরপুর পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) পুলিশ লাইন্সে পুলিশ সদস্যদের সঙ্গে এক বিশেষ কল্যাণ সভায় এ কথা বলেন তিনি।

দায়িত্ব পালন করতে গিয়ে কোনও বিপদ-আপদ আসলে বা ব্যক্তিগত কিংবা পারিবারিক সমস্যায় সবসময় তিনি পাশে থাকবেন বলে সকলকে আশ্বস্ত করে কমিশনার বলেন, আমাদের এমনভাবে দায়িত্বপালন করা উচিত যেন অবসরে যাওয়ার পরও মানুষ আমাদেরকে মনে রাখে।

তিনি বলেন, কনস্টেবল থেকে আইজিপি সবাই পুলিশ, সবাই একটি পরিবার। শরীরের কোনো অঙ্গে আঘাত পেলে যেমন পুরো শরীর কষ্ট পায় তেমনি কনস্টেবলের গায়ে আঘাত লাগলে সেটা কমিশনারের গায়ে লাগে। পুলিশের ইজ্জত রক্ষা করতে হবে, ইউনিফর্মের সম্মান রক্ষা করতে হবে।

খন্দকার গোলাম ফারুক বলেন, পুলিশ চ্যালেঞ্জ মোকাবিলায় কখনও ব্যর্থ হয় না। মহান স্বাধীনতা যুদ্ধের প্রথম প্রতিরোধকারীর গৌরবময় অংশীদার পুলিশ। সেই ৭১ থেকে আজ পর্যন্ত যেকোনো ক্রান্তিলগ্নে পুলিশ বাংলাদেশের স্বাধীনতার সার্বভৌমত্ব ক্ষুন্ন হতে দেয়নি। ১৩/১৪ সালের অগ্নিসংযোগ, বোমা হামলা, জঙ্গি বা কোভিডের মতো প্রাকৃতিক মহামারি কোনও কিছুই পুলিশের মনোবলে চিড় ধরাতে পারেনি। সরকার যখন যে দায়িত্ব প্রদান করেছে তা অত্যন্ত নিষ্ঠা ও সফলতার সঙ্গে পালন করেছে এবং আগামীতেও করবে।

বিশেষ কল্যাণ সভার শুরুতে অপরাধ ও আইনশৃঙ্খলা রক্ষায় অভূতপূর্ব অভিজ্ঞতা সম্পন্ন পুলিশ অফিসার খন্দকার গোলাম ফারুকের কর্মময় জীবনের উপর সংক্ষিপ্ত প্রামণ্যচিত্র প্রদর্শন করা হয়। পিওএম’র সাংগঠনিক কাঠামো ও দৈনন্দিন বিশাল কর্মযজ্ঞ উপস্থাপন করেন পিওএম উত্তরের উপ-পুলিশ কমিশনার খোন্দকার নজমুল হাসান।

Nagad

পিওএম দক্ষিণের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ মতিয়ার রহমানের সঞ্চালনায় বিশেষ কল্যাণ সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম।

বিশেষ কল্যাণ সভায় ডিএমপির বিভিন্ন পদমর্যাদার সদস্যরা তাদের সুনির্দিষ্ট কিছু সমস্যা ও চাহিদার কথা কমিশনারের কাছে তুলে ধরেন। কমিশনার সকলের বক্তব্য মনোযোগ সহকারে শুনে সমাধানের বিষয়ে আশ্বস্ত করেন।

সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদসহ যুগ্ম-পুলিশ কমিশনার, উপ-পুলিশ কমিশনারসহ বিভিন্ন পদমর্যাদার সদস্যরা উপস্থিত ছিলেন।