২৫ কেজি স্বর্ণ বিক্রি করবে বাংলাদেশ ব্যাংক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২২

ছবি- সংগৃহীত

নিলামের মাধ্যমে ২৫ কেজি বা ২ হাজার ১৭০ ভরি স্বর্ণ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয়। চলতি মাসেই ওই স্বর্ণ বিক্রির প্রক্রিয়াটি শুরু হবে বলে জানা গেছে।

তবে যে কেউ চাইলেই এই স্বর্ণ কিনতে পারবেন না। শুধুমাত্র সনদধারী স্বর্ণের ব্যবসায়ীরা নিলামে অংশ নিয়ে স্বর্ণ কিনতে পারবেন। কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল কার্যালয় এক বিজ্ঞপ্তির মাধ্যমে নিলামে স্বর্ণ বিক্রির বিষয়টি জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নিলাম বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এক লটে ২৫ হাজার ৩১২ গ্রাম (২৫.৩১ কেজি) স্বর্ণ বিক্রি করা হবে। তবে যে কেউ চাইলেই এই স্বর্ণ কিনতে পারবে না। শুধুমাত্র লাইসেন্সপ্রাপ্ত ব্যবসায়ীরাই নিলামে অংশ নিয়ে স্বর্ণ কিনতে পারবেন।

নিয়ম অনুযায়ী নিলামে অংশ নিতে স্বর্ণ ব্যবসায়ীদের হালনাগাদ ট্রেড লাইসেন্স, মূসক নিবন্ধন, টিআইএন সনদ, বিআইএন সনদ, স্বর্ণ ক্রয়, সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠনের সদস্যপদ, মজুত ও সরবরাহের লাইসেন্স, আর্থিক সচ্ছলতার বিষয়ে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সনদ, আবেদনকারী প্রতিষ্ঠান নিবন্ধিত লিমিটেড কোম্পানি হলে কোম্পানির নিবন্ধন সনদ, আয়কর পরিশোধের হালনাগাদ সনদ, মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন, আর্টিকেল অব অ্যাসোসিয়েশন ও পরিচালকদের হালনাগাদ তালিকা জমা দিতে হবে।

আগ্রহী ব্যবসায়ীরা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় থেকে আগামী ১৪ থেকে ২০ নভেম্বর পর্যন্ত দুই হাজার টাকা জমা (অফেরতযোগ্য) দিয়ে দরপত্র শিডিউল ক্রয় করতে পারবেন। প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করে নিলামে অংশ নেওয়ার জন্য যোগ্যদের একটি তালিকা করবে। যেসব স্বর্ণের বার, অলঙ্কার, টুকরা বিক্রি করা হবে তা প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

বর্তমানে বাংলাদেশ ব্যাংকের অস্থায়ী খাতে প্রায় দুই হাজার ৯০০ কেজি এবং স্থায়ী খাতে ১৫৯ কেজি স্বর্ণ রয়েছে। স্থায়ী খাত থেকে ২৫ কেজি স্বর্ণ বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে।

Nagad

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) পরিচালক এনামুল হক খান গণমাধ্যমকে বলেন, দীর্ঘদিন পর মাত্র ২৫ কেজি স্বর্ণ নিলাম খুবই হতাশাজনক। কারণ, নিলাম তোলার মতো অনেক স্বর্ণ তাদের হাতে আছে। অল্প পরিমাণ স্বর্ণ বিক্রিতে বাজারে কোনও ইতিবাচক প্রভাব পড়বে না।

সারাদিন/০৮ নভেম্বর/এমবি