হেলথ এন্ড মেডিক্যাল এক্সপো'র সমাপনীতে

‘বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক সম্মাননা’ পাবেন ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

‘হেলথ এন্ড মেডিকেল এক্সপো’র দ্বিতীয় দিনে প্রখ্যাত শিশুরোগ ও অটিজম বিশেষজ্ঞ ডা. বাসনা মুহুরী ‘শিশুর বিকাশ ও প্রতিবন্ধির কারণ বিষয়ক’ সেমিনারে বলেছেন,’চিকিৎসাশাস্ত্রে অটিজমের কোনো কারণ এখনও জানা যায়নি,তাই কোনো পরিবারের শিশু অটিস্ট হলেই মাকে দায়ী করা প্রবণতার কোনো ভিত্তি নেই। সৃষ্টিকর্তা তার সৃষ্টি জগৎকে বৈচিত্র্যময় করে সাজিয়েছেন। সে জন্য জগত সংসারে কোনো মানুষের রং কালো, কারও আবার সাদা যেমন, ঠিক তেমনিভাবেই অটিস্ট আর প্রতিবন্ধিতাও সৃষ্টিকর্তার সৃষ্টিবৈচিত্র্যেরই অংশ।’

অটিস্ট শিশুর পরিবারকে সমাজে নেতিবাচক দৃষ্টিতে দেখার যে মানসিকতা, তাদের ‌‌’একঘরে’ করে রাখার যে প্রবণতা তার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির আহবান জানিয়ে তিনি আরো বলেন, ‘সবাই সচেতন হলে অটিস্ট আক্রান্ত শিশুকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করা সম্ভব।’

অন্যদিকে প্রখ্যাত পুষ্টিবিদ ও জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব হাসিনা আকতার লিপি ‘পুষ্টি ও ওজন কমানো বিষয়ক সেমিনারে বলেছেন,’খাদ্য ও পুষ্টি সম্পর্কে সমাজের বেশিরভাগ মানুষই ভুল ধারণা নিয়ে থাকেন। সে কারণে মানুষ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টরল বৃদ্ধি এবং লিভারের চর্বি জমার মতো জটিল রোগে আক্রান্ত হচ্ছে বেশি। সুস্থভাবে বাঁচতে হলে কখন কি খাওয়া উচিত, কি খাওয়া উচিত নয়-সে সম্পর্কে সঠিক জ্ঞান থাকতে হবে এবং সে অনুযায়ী জীবনযাপনের অভ্যাস গড়ে তুলতে হবে।’

নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আয়োজিত তিন দিনব্যাপী ‘হেলথ এন্ড মেডিক্যাল’ এক্সপো’র দ্বিতীয় দিনে ১১নভেম্বর শুক্রবার আয়োজিত পৃথক দুটি সেমিনারে সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই জন বিশেষজ্ঞ এসব অভিমত ব্যক্ত করেন।

সেমিনার শেষে তাঁদের হাতে ক্রেস্ট তুলে দেন আয়োজক প্রতিষ্ঠান মাস্কস ম্যানেজমেন্টের প্রধান উপদেষ্টা, মহামান্য রাষ্ট্রপতি মরহুম মো. জিল্লুর রহমানের সাবেক পলিটিক্যাল এপিএস এবং তাঁর সহধর্মিনী শহীদ আইভি রহমান প্রতিষ্ঠিত আমরা করবো জয়-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও লেখক-সাংবাদিক শওকত বাঙালি।

প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলামের সভাপতিত্বে ও ভাইস চেয়ারম্যান আবুল মনসুরের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সিনিয়র সহ-সম্পাদক সাংবাদিক কাঞ্চন মহাজন, তরুণ শিল্পোদ্যাক্তা ও শিক্ষাবিদ মো. সাজ্জাদ উদ্দিন, উডইঞ্জিনিয়ার শওকত জামান, জাহেদ নেওয়াজ জহির, ওয়াহিদুল ইসলাম প্রমুখ।

Nagad

এদিকে, ১২ নভেম্বর বিকেল ৩টায় সমাপনী দিনের আয়োজনে স্বাস্থ্য খাতে যাঁরা নানা সময়ে সহযোগিতার হাত বাড়িয়েছেন-ভূমিকা রেখেছেন বিভিন্নভাবে তাঁদের মধ্যে ১০ জনকে দেয়া হবে ‘বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান বিশেষ সম্মাননা’।

সম্মাননার জন্য মনোনীতরা হলেন-চট্টগ্রাম চক্ষু হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. রবিউল হোসেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের ক্যান্সার ওয়ার্ডের অন্যতম পৃষ্ঠপোষক বিশিষ্ট শিল্পপতি ও পিএইচপি ফ্যামেলির চেয়ারম্যান সুফী মো. মিজানুর রহমান এবং অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, ৫০ বছরের সফল প্রতিষ্ঠান সন্ধানী, নিজের বেতনের টাকায় গরীবের মাঝে ওষুধ সামগ্রী বিতরণকারী সরকারি চাকুরিজীবী মোহাম্মদ নেছার, সেবা ফাউন্ডেশনের অধিকর্তা মানবিক পুলিশ শওকত হোসাইন, বেওয়ারিশ মানুষদের প্রতিনিয়ত সেবাদানকারী মঞ্জুর হোসেন, করোনাকালীন ও সর্বশেষ বিএম ডিপোতে অগ্নিকান্ড হতাহতদের সহায়তায় এগিয়ে আসা গাউছিয়া কমিটি বাংলাদেশ এবং করোনাকালীন সময়ে সম্মুখসারির সংগঠন আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এবং নিউক্লিয়াস ও স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদের গুরুত্বপূর্ণ সদস্য, রাউজান থানা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা, ১১নং পশ্চিম গুজরা ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ইউনিয়ন পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম্যান এবং যুদ্ধকালীন মুজিব বাহিনী প্রধান, বিশিষ্ট শিক্ষানুরাগী, রাউজানে সমবায় আন্দোলনের অন্যতম পুরোধা বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান স্মরণে এ বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হবে।

এছাড়া, এদিন সকাল ১০টায় চট্টগ্রাম ডায়াবেটিস হসপিটালের পরিচালনায় ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ বিষয়ক পরামর্শ’, সকাল ১১টায় খ্যাতিমান লেখক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আবু সাঈদ শীমুল-এর পরিচালনায় ‘শিশুরোগ ও প্রতিকার বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত হবে।

শুক্রবার ছুটির দিন হওয়ায় মেলায় ছিলো উপছে পরা ভিড়। আয়োজক এবং অংশগ্রহণকারীরা জানিয়েছেন, ৭০টি দেশী-বিদেশী প্রতিষ্ঠান ও সংগঠনের অংশগ্রহণে ‘সুস্বাস্থ্যের জন্যে চাই সচেতনতা’ এই বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারগণের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার ও বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক পরামর্শসহ ৩ দিনব্যাপী এক্সপো’তে রয়েছে ফ্রি ডায়াবেটিস চেকআপ, ফ্রি রক্ত গ্রুপ নির্ণয়, ফ্রি চক্ষু পরীক্ষা, ফ্রি স্বাস্থ্য পরামর্শ ও বিষয় ভিত্তিক সেমিনার। শনিবার রাত ৮টায় মেলা শেষ হবে।

সারাদিন.১২ নভেম্বর.