‘স্বাস্থ্য মন্ত্রণালয় ডেঙ্গু চিকিৎসা করে, নিয়ন্ত্রণের কাজ অন্যান্য মন্ত্রণালয়ের’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২২

ডেঙ্গু নিয়ন্ত্রণ নিয়ে সমালোচনা হলেও চিকিৎসা নিয়ে কোনো সমালোচনা হয়নি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, নিয়ন্ত্রণ নিয়ে সমালোচনা থাকলেও চিকিৎসা নিয়ে কেউ সমালোচনা করেনি। কিন্তু নিয়ন্ত্রণ আমাদের হাতে নয়। স্বাস্থ্য মন্ত্রণালয় ডেঙ্গু চিকিৎসা করে, আর নিয়ন্ত্রণের কাজটি করে অন্যান্য মন্ত্রণালয়।

রোববার (১৩ নভেম্বর) সকালে রাজধানীর একটি হোটেল আয়োজিত ডেঙ্গুর নতুন গাইডলাইন প্রকাশ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘২০১৯ সালে আমরা ডেঙ্গু পেলাম। তখন অনেক সমালোচনা হয়েছিল, ডেঙ্গু নিয়ন্ত্রণের বিষয়ে সমালোচনা। চিকিৎসার বিষয়টা নিয়ে সমালোচনা ছিল না। নিয়ন্ত্রণ যে আমরা করি না, সে বিষয়টা তখন জানা ছিল না আমাদের অনেকের।’

তিনি আরও বলেন, আজকে আবার ডেঙ্গু দেখা দিয়েছে। ডেঙ্গুর প্রটোকল আগেই ছিল, সেটা রিভাইজ করা হয়েছে। একটি সমীক্ষায় আমরা দেখলাম, যারা কাজ করে, নারী ও ২০ থেকে ৪০ বছর বয়সীরা বেশি আক্রান্ত হচ্ছেন। যারা দেরিতে হাসপাতালে আসছেন, মৃত্যুর হার তাদেরই বেশি। অধিকাংশ ক্ষেত্রে মৃত্যু হচ্ছে ৩ দিনের ভেতরে।

গাইডলাইন প্রস্তুত করায় মেডিসিন সোসাইটিকে ধন্যবাদ জানান জাহিদ মালেক।

ডেঙ্গুতে ৪৫ হাজার মানুষ আক্রান্ত ও ২০০ জনের মৃত্যুর তথ্য তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা মনে করি, এটা কমে আসবে। যেহেতু শীত আসছে, বৃষ্টিপাত কম হবে, আশা করি ডেঙ্গুও কমে যাবে। সিটি করপোরেশন আরও বেশি স্প্রে করবে, সচল হবে। এর মাধ্যমেও ডেঙ্গু কমে আসবে।’

Nagad

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ মেডিসিন সোসাইটির কোষাধ্যক্ষ এবং ঢাকা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক সুদীপ রঞ্জন দেব।