৮০০ কোটি ছাড়ালো পৃথিবীর মানুষের সংখ্যা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২২

সংগৃহীত ছবি-

আজ থেকে পৃথিবীর জনসংখ্যা হবে ৮০০ কোটির বেশি। এমন তথ্য জানিয়েছে, জাতিসংঘের জনসংখ্যা বিভাগ। সর্বশেষ তথ্য অনুযায়ী আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) ইতিমধ্যেই পৃথিবীতে জনসংখ্যা ৮০০ কোটি ১০ হাজার জন হয়েছে। ২০২২ সালে বিশ্বে ১১ কোটি ৯৫ লাখের বেশি মানুষ জন্মগ্রহণ করেছেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) এ খবর প্রকাশ করেছে স্কাই নিউজ।

জাতিসংঘ জানিয়েছে, বিশ্বের জনসংখ্যা নির্ভুলভাবে গণনা করা খুবই কঠিন কাজ, তবে ১৫ নভেম্বর বিশ্ব জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলক স্পর্শ করেছে বলে তাদের কাছে যথেষ্ট তথ্য-উপাত্ত রয়েছে।

জাতিসংঘের প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ১৯৫০ সালে বিশ্বের জনসংখ্যা যা ছিল, আজকের সংখ্যা তার তিনগুণ। বিশ্বে যেকোনো সময়ের তুলনায় বেশি জনসংখ্যার জন্য দীর্ঘ আয়ুকে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। ২০২০ সালে বৈশ্বিক জনসংখ্যা বৃদ্ধির হার ১ শতাংশের নিচে নামে। এর কারণ হিসেবে বলা হয়েছে, জন্মাহার কমেছে, নারীদের কম সন্তান হচ্ছে।

প্রতিবেদন অনুসারে, বৈশ্বিক জনসংখ্যা বয়স্ক জনসংখ্যায় পরিণত হচ্ছে। বিশ্বের মোট জনসংখ্যার ১০ শতাংশের বয়স ৬৫ বছরের ওপর। ২০৫০ সালে এটা ১৬ শতাংশে উন্নীত হবে। বিশ্বে চীন ও ভারতে যৌথভাবে ১০৪ কোটি করে মানুষ বসবাস করে। কিন্তু জাতিসংঘের অনুমান, ২০২৩ সালে প্রথমবারের মতো চীনকে অতিক্রম করবে ভারত।

২০৫০ সাল পর্যন্ত বিশ্বে যে জনসংখ্যা বৃদ্ধি পাবে, তার অর্ধেক হবে আটটি দেশে। সেগুলো হলো- গণপ্রজাতন্ত্র কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইনস এবং সংযুক্ত তাঞ্জানিয়া।

Nagad

এদিকে জনসংখ্যায় পৃথিবীতে বাংলাদেশের অবস্থান অষ্টম। বর্তমানে বিশ্বে সবচেয়ে জনবহুল দেশগুলোর মধ্যে রয়েছে- চীন (১৪২ দশমিক ৬ কোটি), ভারত (১৪১ দশমিক ২ কোটি), যুক্তরাষ্ট্র (৩৩ দশমিক ৭ কোটি), ইন্দোনেশিয়া (২৭ দশমিক ৫ কোটি), পাকিস্তান (২৩ দশমিক ৪ কোটি), নাইজেরিয়া (২১ দশমিক ৬ কোটি), ব্রাজিল (২১ দশমিক ৫ কোটি), বাংলাদেশ (১৭ দশমিক ১ কোটি)।

১৯৫০ সালের বিশ্বের জনসংখ্যা ছিল ২.৫ বিলিয়ন (আড়াইশ কোটি)। গত ৭২ বছরে তিনগুণের চেয়ে বেশী বেড়েছে জনসংখ্যা।

এদিকে জাতিসংঘের অনুমিত হিসাবে বলা হয়, ২০৩০ সালে জনসংখ্যা প্রায় ৮.৫ বিলিয়ন, ২০৫০ সালে ৯.৭ বিলিয়ন এবং ২০৮০-এর দশকে প্রায় ১০.৪ বিলিয়ন হবে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই) ২০২০ সালের একটি গবেষণায় অনুমান করেছে যে বিশ্বব্যাপী জনসংখ্যা ২০৬৪ সালের মধ্যে সর্বাধিক বৃদ্ধি পাবে, তবে কখনই ১০ বিলিয়নে পৌঁছাবে না এবং ২১০০ সালের মধ্যে ফের ৮.৮ বিলিয়নে নেমে আসবে।

ফরাসি ইনস্টিটিউট ফর ডেমোগ্রাফিক স্টাডিজ অনুসারে, ১০,০০০ খ্রিস্টপূর্বাব্দে প্রায় ৬০ লাখ থেকে বিশ্ব জনসংখ্যা ২,০০০ খ্রিস্টপূর্বাব্দে ১০ কোটি এবং তারপর খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীতে ২৫ কোটিতে উন্নীত হয়।

ব্লাক ডেথের ফলে ১৩০০ থেকে ১৪০০ সালের মধ্যে মানুষের জনসংখ্যা ৪৩ কোটি থেকে ৩৭ কোটিতে মিলিয়নে নেমে আসে।

অন্যান্য ঘটনা, যেমন প্লেগ অফ জাস্টিনিয়ান, যা ৫৪১ থেকে ৭৬৭ সালে দুই শতাব্দী ধরে ভূমধ্যসাগরে আঘাত হানে এবং পশ্চিম ইউরোপে মধ্যযুগের প্রথম দিকের যুদ্ধগুলিও পৃথিবীতে মানুষের সংখ্যায় সাময়িক হ্রাস ঘটায়।

১৮০০ সাল থেকে জনসংখ্যার বিস্ফোরণ হতে শুরু করে, মূলত আধুনিক ওষুধের বিকাশ এবং কৃষিতে শিল্প বিপ্লবের কারণে, যা বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন বাড়িয়ে তোলে। ১৮০০ সাল থেকে বিশ্বের জনসংখ্যা আট গুণ বেড়েছে, সে সময় আনুমানিক ১০০ কোটি জন ছিল জীবিত মানুষের সংখ্যা।