এশিয়ার বৃহৎ শেখ হাসিনা স্পোর্টস সিটি হবে বাংলাদেশে

ফরিদপুর সংবাদদাতা:ফরিদপুর সংবাদদাতা:
প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২২

এশিয়ার সর্ববৃহৎ শেখ হাসিনা স্পোর্টস সিটি কাম অলিম্পিক ভিলেজ নির্মিত হবে বাংলাদেশে। এজন্য মাদারীপুরের শিবচর এবং ফরিদপুরের ভাঙ্গা ও সদরপুরের আড়িয়াল খাঁ নদের পাড়ে তিন হাজার একর জমি নির্ধারণ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এরই মধ্যে যাচাই-বাছাই শেষ হয়েছে। এখন পানিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখানে সমীক্ষা চলছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে প্রকল্প এলাকা পরিদর্শনে এসে এ সব তথ্য জানান তারা। এ সময় ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবুর রহমান নিক্সন চৌধুরী ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহউদ্দিন উপস্থিত ছিলেন।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আড়িয়াল খাঁ নদ সংলগ্ন এলাকায় শেখ হাসিনা স্পোর্টস সিটি কাম অলিম্পিক ভিলেজ নির্মাণের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে যাচাই-বাছাই শেষ হয়েছে। এখন পানিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখানে সমীক্ষা চলছে।

তিনি বলেন, ডিসেম্বরের মধ্যে রিপোর্ট পেলে, কোথায় কোন কোন স্থাপনা নির্মাণ করা হবে, তা নির্ধারণ করা হবে। এ প্রকল্পটি শুধু দক্ষিণ এশিয়াতেই নয়, এশিয়ার মধ্যে একটি আইকনিক স্থাপনা হবে। এখানে অলিম্পিক ইভেন্ট, সাউথ এশিয়ান গেমস, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসসহ বড় বড় ইভেন্ট আয়োজনের জন্য যা যা প্রয়োজন সবই থাকবে।

তিনি আরও বলেন, এখানে মাঠ, জিমনেশিয়াম, গলফ, আবাসন ব্যবস্থাসহ সবকিছু থাকবে। শুধু ক্রিকেট ও ফুটবল মাঠই নয়, প্র্যাকটিস মাঠও আলাদা থাকবে। সব ধরনের খেলার ইনডোর প্র্যাকটিস মাঠ এখানে থাকবে। এখানে বিশ্বমানের শেখ হাসিনা স্পোর্টস সিটি গড়ে তোলা হবে।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, এখানে স্পোর্টস সিটি নির্মাণ হলে অর্থনৈতিক চাঞ্চল্যও ও কর্মসংস্থানের সৃষ্টি হবে। এখানে যাদের বাড়িঘর পড়বে, তাদের পুনর্বাসনের আওতায় আনা হবে। পদ্মা সেতুতে ক্ষতিগ্রস্তদের যেভাবে পুনর্বাসন করা হয়েছে, এখানেও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে।

Nagad

তিনি জানান, প্রকল্পটি পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সরকারের পক্ষ থেকে ৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। স্পোর্টস সিটি শুধু এ এলাকায় নয়, সারা দেশের অর্থনৈতিক পরিবর্তন আনবে।

এ সময় জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবুর রহমান নিক্সন চৌধুরী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. মেজবাহউদ্দিন, মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক ঝোটন চন্দ চন্দ, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজিবুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডা. মো. সেলিমসহ অনেকে উপস্থিত ছিলেন।