‘গ্র্যামি অ্যাওয়ার্ডে’ মনোনয়ন পেলেন বাংলাদেশি মা-মেয়ে

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২২

মা ড. নাশিদ কামাল- মেয়ে আরমীন মুসা / ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সম্মানজনক সংগীত পুরস্কার ‘গ্র্যামি অ্যাওয়ার্ডে’ মনোনীত হয়েছেন বাংলাদেশি সংগীতশিল্পী মা ও মেয়ে জুটির গান। মা নজরুল সংগীতশিল্পী নাশিদ কামাল ও মেয়ে আরমীন মুসার গান ‘জাগো পিয়া’ অ্যাওয়ার্ডের বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম শাখায় ‘শুরুয়াত’ শিরোনাম অ্যালবামে মনোনীত হয়েছেন।

৬৫তম গ্র্যামি অ্যাওয়ার্ডের সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম বিভাগের জন্য মনোনীত তাদের ওই অ্যালবাম। গ্র্যামি অ্যাওয়ার্ডের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, বার্কলি কলেজ অব মিউজিকের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে তৈরি হয়েছে ‘শুরুয়াত’ অ্যালবামটি। এতে ১০টা গান রয়েছে। অনলাইনে এটি প্রকাশ হয়। সেখানে ১০ নম্বর ট্র্যাকটি ‘জাগো পিয়া’। যার কথা লিখেছেন নাশিদ কামাল। আর সুর দিয়েছেন তার মেয়ে আরমীন।

বাংলাদেশি কোনো শিল্পীর গান রয়েছে এমন অ্যালবাম গ্র্যামিতে মনোনয়ন পাওয়ার ঘটনা এটাই প্রথম। এই বিভাগে ৫টি অ্যালবামকে দেওয়া হয়েছে মনোনয়ন।

গ্র্যামি অ্যাওয়ার্ডের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এবারের ৬৫তম আসরের জন্য বিশ্বসেরা মিউজিক ক্যাটাগরিতে মনোনীত পাঁচ অ্যালবামের মধ্যে শীর্ষে রয়েছে বার্কলে ইন্ডিয়ান অনসম্বলের ‘শুরুআত’।

বুধবার (১৬ নভেম্বর) আরমীন জানান, ‘জাগো পিয়া’ গানটি কোনো রোমান্টিক গান নয়, সুরে রয়েছে বাংলা ও ওয়েস্টার্নের মিশ্রণ। গানটা মূলত ফিলসফিক্যাল, আমার মা নাশিদ কামালের লেখা। গানে নিজেকে নিজে বলা হচ্ছে যে, সামনে তাকাও এবং এগিয়ে যাও।

Nagad

তিনি আরও জানান, অ্যালবামের শিল্পীসহ যারা বাজিয়েছেন, লিখেছেন সবাই মনোনীত হয়েছে। এই তালিকায় আছে ওস্তাদ জাকির হোসেন, শ্রেয়া ঘোষাল, শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশসহ আরও অনেক গুণী শিল্পী।

আগামী ০৫ ফেব্রুয়ারিতে গ্র্যামি অ্যাওয়ার্ড পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হবে। তার আগে বুধবার (১৬ নভেম্বর) ঘোষণা করা হলো মনোনয়নপ্রাপ্তদের নাম।

সারাদিন/১৬ নভেম্বর/এমবি