নতুন যে প্রযুক্তিতে ইকুয়েডরের গোল বাতিল

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২২

ছবি- সংগৃহীত

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বকাপ শুরুর আগেই জানানো হয়েছিলো, এবার অফসাইডের সিদ্ধান্ত নিতে নতুন প্রযুক্তি ব্যবহার হবে। আর নতুন এই প্রযুক্তির প্রয়োজন পড়েছে বিশ্বকাপ শুরুর ৫ মিনিটেই।

স্থানীয় সময় রোববার (২০ নভেম্বর) বিকাল সাড়ে ৫টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় (বাংলাদেশে ৮টা ৩০ মিনিট রাত)। পরে বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের আল বায়েত স্টেডিয়ামে দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হয়েছিলো স্বাগতিক কাতার ও ইকুয়েডর।

খেলা শুরুর ৫ মিনিটেই কাতারের জালে বল জড়ায় ইকুয়েডর। কিন্তু অফসাইডে বাতিল হয় সেই গোল! সেই কারণে কাতারের বিপক্ষে গোল পেয়েও বঞ্চিত হতে হয় ইকুয়েডরকে।

সেমি অটেমেটিক প্রযুক্তিতে বাতিল হওয়া সেই গোলটিও ভ্যালেন্সিয়ার ছিল। ফেলিক্স তোরেসের শট থেকে হেডে জাল খুঁজে নেন এই ফরোয়ার্ড। কিন্তু ভ্যালেন্সিয়া বল পাওয়ার আগে অফসাইড পজিশনে ছিলেন মাইকেল এস্ত্রাদা। তাই গোল বাতিল করে ফ্রি কিকের সিদ্ধান্ত নেন রেফারি।

মূলত অফসাইড এড়াতে হলে গোললাইনের আগে থাকা অন্তত দুইজন প্রতিপক্ষ খেলোয়াড়ের সামনে থাকতে হবে। গোললাইনের নিচে বরাবরই গোলকিপারকে দেখা যায়। তবে যদি কোনো কারণে গোলকিপার একজন সতীর্থের আগে অবস্থান করেন, তাহলে গোলকিপারের পেছনে থাকলেও অফসাইড হবেন প্রতিপক্ষ খেলোয়াড়।

আর এখানেই ফাঁদে পড়েন এস্ত্রাদা। গোলকিপারের ঠিক পেছনে ছিলেন তিনি। তার সামনে কাতারের শেষ খেলোয়াড় হিসেবে ছিলেন আব্দেল কারিম হাসান ফাদলালা।

Nagad

আর এই অফসাইডের সিদ্ধান্তটি দ্রুত নেওয়া হয়েছে ‘সেমি অটোমেটিক’ প্রযুক্তির মাধ্যমে। থ্রিডি অ্যানিমেশনের সাহায্যে প্রযুক্তিটি বার্তা দেয় যে পরিষ্কার অফসাইডে ছিলেন ফাদলালা।

বলের গতিবিধি নির্ণয় করার জন্য এবার প্রতিটি স্টেডিয়ামে এবার ১২টি ক্যামেরা স্থাপন এবং একজন খেলোয়াড়ের ২৯ টি পয়েন্টের ডাটা বের করবে তা। তাছাড়া বলের মাঝখানে ইনার্শিয়ালমেজার মেজারমেন্ট ইউনিট বসানো। যা প্রতি সেকেন্ডে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারিকে প্রতি সেকেন্ডে ৫০০ বার ডাটা পাঠাবে এবং বলের সঠিক অবস্থান জানাবে। তাই অফ সাইড ধরার জন্য মৌলিক উপাদান দুটি- বলের ভেতরে থাকা সেন্সর ও ১২টি ক্যামেরা।

কোনো খেলোয়াড় অফসাইড পজিশনে বল পেলেই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে খেলোয়াড়ের অঙ্গপ্রত্যঙ্গ ও বলের গতিবিধিকে মিশ্রিত করে ভিএআরকে স্বয়ংক্রিয়ভাবে অবগত করবে। আগে পুরো প্রক্রিয়াটি ৭০ সেকেন্ডের মধ্যে শেষ হতো এবং এখন তা ২৫ সেকেন্ডের মধ্যেই বের করা সম্ভব। শুধু তাই নয়, এর মাধ্যমে আরো নির্ভুল ও সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন রেফারিরা।

রোববার (২০ নভেম্বর) দোহার আল বায়াত স্টেডিয়ামে দিনশেষে ইকুয়েডরের বিপক্ষে ২-০ গোল ব্যবধানের হার নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। এই ম্যাচে জোড়া গোল করেন অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া।

এদিন দুই দলই প্রচুর ফাউল করে। কাতারের ১৫ ফাউলের বিপরীতে ইকুয়েডরও করে ১৫টি। এরমধ্যে কাতারের ৪ এবং ইকুয়েডরের ২ ফুটবলার হলুদ কার্ড দেখে।

বিশ্বকাপে ‘এ’ গ্রুপে খেলছে কাতার ও ইকুয়েডর। কাতারকে হারিয়ে এই গ্রুপে সবার আগে পয়েন্টের খাতা খুললো লাতিন আমেরিকার দেশটি। এই গ্রুপের অন্য দুদল হলো সেনেগাল ও নেদারল্যান্ডস। ফিফা র‌্যাংকিংয়েও দুই দলই কাছাকাছি- কাতার ৫০, ইকুয়েডর ৪৪।

সারাদিন/২১ নভেম্বর/এমবি