আর্জেন্টিনাকে ধসিয়ে ইতিহাস গড়লো সৌদি আরব

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিলো দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও এশিয়ার দল সৌদি আরব। এ ম্যাচে আর্জেন্টিনাকে ধসিয়ে ইতিহাস গড়লো সৌদি আরব।

বাংলাদেশ সময় মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেল ৪টায় কাতারের দোহার লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল। এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল আর্জেন্টিনা। তারা টানা ৩৬ ম্যাচ ধরে হারের মুখ দেখেনি। কিন্তু আজকের ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে কাতার বিশ্বকাপ অঘটনে শুরু হয়েছে আর্জেন্টিনার।

এরআগে স্থানীয় সময় দুপুর ১টায় লুসাইল স্টেডিয়ামে ম্যাচের ১০ মিনিটে মেসি কাতারের প্রতিবেশি দেশ সৌদির গোল মুখ খোলেন। পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেন তিনি। এরপর ম্যাচের ২২ মিনিটে লিওনেল মেসি বল জালে পাঠালেও তা অফসাইড হয়। লওতারো মার্টিনেজ ম্যাচের ২৭ মিনিটে জালে বল পাঠিয়ে উদযাপন করেন। ভিএআর চেক করে রেফারি অফ সাইড ডাকেন। ৩৩ মিনিটে তার করা আরও একটি গোল অফসাইডে বাতিল হয়।

প্রথমার্ধে হাই-লাইন ডিফেন্সে খেলা সৌদি বলতে গেলে পাত্তাই পায়নি। দ্বিতীয়ার্ধে গোল শোধের প্রত্যয় নিয়ে নেমেই গোল পেয়ে যায় আরব দেশ সৌদি। এশিয়ার প্রতিনিধিরা ম্যাচের ৪৮ মিনিটে গোল শোধ করে। সাহেল আল সেহরি দলকে সমতায় ফেরান।

ওই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই লিড নেয় সৌদি। ম্যাচের ৫৩ মিনিটে স্ট্রাইকার সালেম আল দাওসারির দারুণ এক গোলে সৌদি আরব এগিয়ে যায় ২-১ গোলে। বক্সের ভেতর থেকে চোখে লেগের থাকার মতো শটে বল জালে পাঠান তিনি।

এরপর শুরু হয় সৌদির রক্ষণ মজবুত করে খেলার লড়াই। সেটা শেষ পর্যন্ত চেষ্টা করে গেছে তারা এবং উতরে গেছে। গোলরক্ষক আল ওয়াইস দুর্দান্ত পাঁচটি সেভ দিয়েছেন।

আর্জেন্টিনা একাদশ: মার্টিনেজ (গোলরক্ষক), তাগলিয়াফিকো, ওতামেন্দি, রোমেরো, মলিনা, ম্যাক আলিস্তার, পারেদেস, দি পল, দি মারিয়া, লাউতারো, মেসি।

Nagad

সৌদি আরব একাদশ: আল ওয়াইস (গোলরক্ষক), আল শাহারানি, মাদু, আল আমারি, আল ঘানাম, আল নাজাই, আল মালিকি, আল দাওসারি, আল ফারাজ, আল মৌলাদ, আল শেহরি।

সারাদিন/২২ নভেম্বর/এমবি