যুদ্ধে আইএসের শীর্ষ নেতা আবু আল-হুসেইন নিহত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৫১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১, ২০২২

আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে খ্যাত ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশিমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) গণমাধ্যমগুলোতে পাঠানো আইএসের এক অডিওবার্তায় এসব তথ্য নিশ্চিত করা হয়।

গোষ্ঠীটির মুখপাত্র আবু ওমর আল-মুহাজের এমন দাবি করে বলেছেন, যুদ্ধে আল-হাশিমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। তবে তিনি কোথায় এবং কবে নিহত হয়েছেন এই নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এ ছাড় বিবৃতিতে তিনি গোষ্ঠীটির নতুন নেতা হিসেবে আবু আল হুসেইন আল-হুসেইনি আল কুরাশির নাম ঘোষণা করেছেন। এ দিকে মার্কিন সামরিক বাহিনীর সেন্টকম সিরিয়ার দক্ষিণাঞ্চলে বিদ্রাহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মির অভিযানে নিহত হয়েছেন আবু হাসান আল-হাশিমি। এ বছরের মার্চে তিনি আইএসের নেতা হন।

২০১৪ সালে উত্থানের পর সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে নিজেদের খিলাফত প্রতিষ্ঠা করে আইএস। সেসময় পূর্ব ইরাক থেকে পশ্চিম সিরিয়া পর্যন্ত প্রায় ৮৮ বর্গকিলোমিটার এলাকা দখল করে নিয়েছিল তারা।

কিন্তু তিন বছরের মধ্যে, ২০১৭ সালে সিরিয়া অংশে অধিকৃত অধিকাংশ এলাকা হারায় এ সন্ত্রাসীগোষ্ঠী। তার দুবছর পর, ২০১৯ সালে ইরাকের অধিকৃত অঞ্চলগুলোও হাতছাড়া হয়ে যায় তাদের।

Nagad

সারাদিন.১ ডিসেম্বর