বিএনপির মহাসমাবেশ ঘিরে নাশকতার কোনো তথ্য নেই: আইজিপি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২২

১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ ঘিরে নাশকতার কোনো তথ্য নেই-বলে জানিয়েছেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, সবদিক বিবেচনায় আমরা নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবো। পাশাপাশি বিএনপি নয়াপল্টনের সমাবেশ থেকে সরে আসবে বলেও আশা করছি।

শনিবার (৩ ডিসেম্বর) সকালে রাজারবাগ পুলিশ লাইন্সের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান।

তিনি বলেন, যেকোনো রাজনৈতিক কর্মসূচি পালন করা দলগুলোর গণতান্ত্রিক অধিকার। আমরা সেভাবেই বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিয়েছি। মূলত নয়াপল্টনে সমাবেশ করলে যানজট ও নাগরিক দুর্ভোগ সৃষ্টি হবে। তাই ওই স্থানের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। তারা সেখানে সমাবেশ করবে বলে আমরা আশা করছি এবং সে ক্ষেত্রে সমাবেশের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য যা যা করার আমরা সবকিছুই করবো।

একদিকে জঙ্গিদের ছিনিয়ে নেওয়া হয়েছে, অন্যদিকে বড় একটি সমাবেশ হতে যাচ্ছে ঢাকায়। সমাবেশের মধ্যে জঙ্গিরা কোনোকিছু ঘটিয়ে ফেলার আশঙ্কা রয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, নাশকতার সুনির্দিষ্ট কোনো খবর আমরা এখনো পাইনি। তবে আমরা নাশকতাসহ সব বিষয় বিবেচনায় রেখে নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করবো।

সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, পুলিশ দায়িত্ব পালন করে থাকে আইনের ভিত্তিতে, নির্দিষ্ট কাঠামোতে। কীভাবে দায়িত্ব পালন করতে হবে, সে বিষয়ে আমরা ট্রেনিং নিয়ে থাকি। আইনের আলোকে প্রশিক্ষণের মাধ্যমে দায়িত্ব পালন করে পুলিশ।

জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটির অগ্রগতি জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, বিষয়টি তদন্তাধীন। তদন্ত শেষ হলে আমরা জানাবো।

Nagad