রাশিয়ার দখলকৃত অঞ্চলে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২

ইউক্রেনের দক্ষিণাঞ্চল মেলিতোপোল ও ক্রিমিয়ায় রুশ বাহিনীর দুইটি পৃথক সামরিক ব্যারাকে একাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইউক্রেনীয় সেনারা।

স্থানীয় সময় শনিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় রাশিয়ার দখলকৃত ওই দক্ষিণাঞ্চলে এইসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। যদিও ক্রিমিয়ায় হামলার বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।
রোববার (১১ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের মার্চে জাপোরিঝিয়ার পার্শ্ববর্তী শহর মেলিতোপোল দখল করে শক্ত ঘাঁটি গেড়েছে রুশ বাহিনী। শনিবার (১০ ডিসেম্বর) হিমার্স রকেট লঞ্চার দিয়ে শহরটিতে রুশ সেনাদের অবস্থান লক্ষ্য ক্ষেপণাস্ত্র হামলা চালান ইউক্রেনীয় সেনারা।

মেলিতোপোলে হামলার বিষয়ে রাশিয়ার নিয়োগকৃত কর্মকর্তা জানান, শনিবার সন্ধ্যায় শহরটিতে চারটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে চারজন নিহত ও ১০ জন আহত হয়েছেন।
এদিকে, শনিবার (১০ ডিসেম্বর) কিয়েভের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউক্রেনের বন্দর নগরী ওডেসার বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে হামলা চালিয়েছে রুশ সেনারা। এতে অন্তত ১৫ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ওডেসায় হামলার পরপরই মেলিতোপোলে ইউক্রেনের সেনাদের হামলার বিষয়টি সামনে এলো।
মেলিতোপোলের নির্বাসিত মেয়র ইভান ফেদেরোভ একাধিক বিস্ফোরণের তথ্য নিশ্চিত করে বলেন, ইউক্রেনের ছোড়া ক্ষেপণাস্ত্র শহরের একটি চার্চে আঘাত হেনেছে। সেখানে রুশ সেনারা অবস্থান করছিলেন। ইউক্রেনের এই হামলায় অন্তত ২০০ রুশ সেনা নিহত হয়েছেন।

সারাদিন/১১ ডিসেম্বর/এমবি