এবার ফোর্বসের তালিকায় আরও ওপরে শেখ হাসিনার নাম

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৩৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংগৃহীত ছবি

চলতি বছর ফোর্বসের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারীর তালিকায় এক ধাপ এগিয়ে ৪২তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর এ তালিকায় তার অবস্থান ছিল ৪৩। এনিয়ে টানা তৃতীয়বারের মতো ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় নাম উঠল শেখ হাসিনার।

এ বছর ফোর্বসের তালিকায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। তার পরে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এ ছাড়া তালিকায় ৩৬তম অবস্থানে রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ইরানের নীতি পুলিশের হাতে আটক হয়ে মারা যাওয়া জিনা মাহসা আমিনির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে প্রভাবশালী তালিকায় ১০০ নম্বরে স্থান দেওয়া হয়েছে।

এর আগে ২০২১ সালে বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিলেন ৪৩তম স্থানে। অর্থাৎ এ বছর ফোর্বসের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থানের একধাপ উন্নতি হয়েছে। ২০২০ সালেও ফোর্বসের এই তালিকায় নাম ছিল শেখ হাসিনার।

সম্প্রতি এ তালিকা প্রকাশের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা চতুর্থ মেয়াদে দেশটির দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি; যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

Nagad

ফোর্বস বলছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ মেয়াদ বলে মনে করেন শেখ হাসিনা। ফোর্বস আরো জানায়, তালিকাটি চারটি প্রধান মানদণ্ডে নির্ধারণ করা হয়। সেগুলো হলো অর্থ, মিডিয়া, প্রভাব ও প্রভাবের ক্ষেত্র। এতে আরও লেখা হয়, খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য সেবার মতো বিষয়গুলোতে আরও জোর দেওয়ার পরিকল্পনা করেছেন শেখ হাসিনা। বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে সংগ্রাম করছেন শেখ হাসিনা।

সারাদিন. ১২ ডিসেম্বর.