আজ চট্টলবীর মহিউদ্দিন চৌধুরীর ৫ম মৃত্যুবার্ষিকী

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিনবারের মেয়র, বীর মুক্তিযোদ্ধা চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর)। ২০১৭ সালের ১৫ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরীর একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ উপলক্ষে সকাল ১০টায় নগরীর চশমা জামে মসজিদের কাছের কবরস্থানে তাঁর কবর জিয়ারত এবং সেখানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সকাল সাড়ে ১০টায় কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল এবং সকাল ১১টায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

নগরীর কাজির দেউরীর ইন্টারন্যাশনাল কনভেনশন হলে অনুষ্ঠিতব্য এ আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

এদিকে চট্টগ্রামের রাজনীতি এবং আন্দোলন সংগ্রামে এবিএম মহিউদ্দিন চৌধুরী একটি নাম, যার জন্ম হয়েছিল ১৯৪৪ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরার বক্স আলী চৌধুরীর বাড়িতে। তার বাবা হোসেন আহমেদ চৌধুরী ছিলেন রেলওয়ের একজন কর্মকর্তা। মায়ের নাম বেদুরা বেগম। ছাত্র জীবন থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের রাজনীতি ধারণ করে কেটেছে পুরো জীবন। ১৯৬৮ ও ৬৯ সালে তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। একেবারে শুরুর দিকে নুর আহমদ সড়কের নেভাল একাডেমি মোড়ে লড়াই করতে গিয়ে গ্রেপ্তান হন তৎকালীন ছাত্রলীগের এ নেতা। ছাড়া পেয়ে ভারতে গিয়ে প্রশিক্ষণ গ্রহণ করে দলবল নিয়ে দেশে ফিরে তিনি যুদ্ধে অংশ নেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিন তিনবারের মেয়র মহিউদ্দিন চৌধুরী ছিলেন দলমত নির্বিশেষে সকলের নির্ভরতার জায়গা। চট্টগ্রামের অধিকার আদায়ে তিনি ছিলেন সর্বদা উচ্চকণ্ঠ। কেন্দ্রীয় বড় পদের সুযোগ থাকলেও তিনি নিজেকে ‘চট্টগ্রামের মহিউদ্দিন’ পরিচয় দিতে গর্ববোধ করতেন।

দীর্ঘ আন্দোলন সংগ্রামে তিনি নিজ দলীয় সরকারের বিরুদ্ধে দাঁড়াতেও কুণ্ঠাবোধ করেননি। তিনি ছিলেন চট্টগ্রামের প্রথম নির্বাচিত মেয়র। দীর্ঘ সতের বছরের দায়িত্ব পালনকালে চট্টগ্রাম মহানগরীকে তুলে ধরেছিলেন একটি পরিচ্ছন্ন নগর হিসেবে। জীবদ্দশাতেই অভিহিত হয়েছিলেন ‘চট্টলবীর’ হিসেবে। আজ সেই চট্টলবীরের মৃত্যুবার্ষিকী। সাধারণ মানুষ তাকে স্মরণ করবে শ্রদ্ধাবনত চিত্তে।

Nagad

এ ছাড়া এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠনও বিভিন্ন কর্মসূচি পালন করছে।

সারাদিন. ১৫ ডিসেম্বর. আরএ