অলআউটের শঙ্কায় দ্বিতীয় দিন শেষ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

ছবি- সংগৃহীত

ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা ছিল বাংলাদেশের। এদিন এগিয়ে থেকেই দিন শেষ করেছিল টাইগাররা। তবে দ্বিতীয় দিনের শুরুতে অশ্বিন আর কুলদ্বীপের ব্যাটে ভর করে ৪০০ ছাড়ায় সফরকারীদের সংগ্রহ। এরপর বল হাতেও ঝড় তুললেন কুলদ্বীপ আর সিরাজরা। এই দুই বোলারের সামনে দাঁড়াতেই পারেননি বাংলাদেশি ব্যাটাররা।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ১৩৩ রান। ফলোঅন এড়াতে এখনো বাংলাদেশের প্রয়োজন ৭১ রান।

আগের দিন ২৭৮ রানে ৬ উইকেট তুলে নেওয়ার পর টইগাররা আশায় ছিল প্রথম সেশনেই সফরকারীদের অলআউট করবে। কিন্তু দিনের শুরুতে ভারতীয় ব্যাটার শ্রেয়াস আইয়ারকে ফেরাতে পারলেও বাকি তিন উইকেটের জন্য সংগ্রাম করতে হয়েছে।

দ্বিতীয় দিনের দেড় সেশনে ভুল পরিকল্পনা ও নখদন্তহীন বোলিংয়ের সুযোগ নিয়ে ভারত প্রথম ইনিংসে শেষ পর্যন্ত থেমেছে ৪০৪ রানে।

বাংলাদেশ ইনিংসের শুরুতে এদিন প্রথম বলেই ফিরেছিলেন নাজমুল হোসেন শান্ত। এরপরই বিদায় নেন ইয়াসির রাব্বি। দুই উইকেট হারানোর পর ৩০ বলে ২৪ রান করার পর দলীয় ৩৯ রানে আউট হন লিটন দাস। এরপর দলীয় ৫৬ রানে আবারও সিরাজের আঘাত টাইগার শিবিরে। ২০ রানে ফেরান অভিষিক্ত ওপেনার জাকির হাসানকে।

টপ অর্ডারের ব্যর্থতার দিনে দলীয় ৭৫ রানে ব্যক্তিগত ৩ রান করে ফেরেন অধিনায়ক সাকিব আল হাসান। এরপর মুশফিকের সাথে ব্যাট হাতে লড়াই চালিয়ে গেলেও ইনিংস বড় করতে ব্যর্থ হন নুরুল হাসান সোহান। কুলদীপের বলে আউট হওয়ার আগে করেন ১৬ রান।

Nagad

এক প্রান্ত রেখে ভারতীয় বোলারদের বিপক্ষে লড়ে যাচ্ছিলেন মুশফিক। তবে লেগ বিফোরের ফাঁদে পড়ে শেষ বিকেলে ২৮ রান করে ফিরে যান এই ব্যাটার। এরপর কোনো রান ছাড়াই ফিরে যান স্পিনার তাইজুল ইসলাম।

১০২ রানে ৮ উইকেট হারানোর পর শেষ বিকেলে অলআউটের শঙ্কা জাগলেও শেষ পর্যন্ত মেহেদী মিরাজ এবং এবাদত হোসেন দিন পার করেছেন অপরাজিত থাকে। তৃতীয় দিনে এবাদত ১৩ রানে এবং মিরাজ ১৬ রানে ব্যাটিং শুরু করবেন।

ভারতের হয়ে ৪ উইকেট নিয়েছেন স্পিনার কুলদীপ যাদব। এছাড়া ৩ উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৪০৪

বাংলাদেশ প্রথম ইনিংস: ৪৪ ওভারে ১৩৩/৮।

(শান্ত ০, জাকির ২০, ইয়াসির ৪, লিটন ২৪, মুশফিক ২৮, সাকিব ৩, সোহান ১৬, মিরাজ ১৬*, তাইজুল ০, ইবাদত ১৩*; সিরাজ ৯-১-১৪-৩, উমেশ ৮-১-৩৩-১, অশ্বিন ১০-১-৩৪-০, কুলদিপ ১০-৩-৩৩-৪, আকসার ৭-৩-১০-০)।

সারাদিন/১৫ ডিসেম্বর/এমবি