আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২২

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দেশটির কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে দুইটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

রোববার (১৮ ডিসেম্বর) এই ‍দুইটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া ও জাপান। খবর রয়টার্স, আল-জাজিরা’র।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেন, প্রায় ৫০ মিনিটের ব্যবধানে রোববার (১৮ ডিসেম্বর) সকালে উত্তর কোরিয়ার টংচ্যাং-রি এলাকা থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়।

জাপানের সহকারী প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো জানান, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে। তবে এতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে গত নভেম্বরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ বিমান মহড়া চলাকালে আইসিবিএমটি পরীক্ষা করেকিম জং উনের দেশ। ওই সময় জাপান বলেছিল, ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পৌঁছাতে সক্ষম। এটি জাপান থেকে মাত্র ২০০ কিলোমিটার (১৩০ মাইল) দূরে পড়েছিল।

উত্তর কোরিয়া পরমাণু শক্তিতে বিশ্বে শীর্ষস্থান দখল করতে চায় বলে সম্প্রতি মন্তব্য করেন দেশটির নেতা কিম জং উন। এজন্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সাথে সংশ্লিষ্ট বেশ কয়েকজন কর্মকর্তাকে তিনি পদোন্নতিও দিয়েছেন।

Nagad

সারাদিন/১৮ ডিসেম্বর/এমবি