আর্জেন্টিনার বিশ্বকাপ জয়, ঘুচল ৩৬ বছরের অপেক্ষা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২২

সংগৃহীত ছবি-

অসাধারণ ক্যারিয়ারের দুর্দান্ত সমাপ্তি ঘটলো লিওনেল মেসির। তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপের ফাইনাল হলো ফাইনালের মতো। যেখানে ম্যাচের শেষ মুহূর্তের নাটকীয়তার পরও শিরোপা জিতল আর্জেন্টিনা। প্রথমার্ধের ২-০ ব্যবধানে এগিয়ে থেকেও এমবাপের দুই মিনিটের ম্যাজিকে আর্জেন্টিনার বিপক্ষে ২-২ এ সমতায় থেকে নির্ধারিত সময়ের খেলা শেষ করে ফ্রান্স৷ অতিরিক্ত সময়েও চলে নাটক। এবার মেসির গোলে আর্জেন্টিনা এগিয়ে গেলেও এমবাপে গোল করলে ৩-৩ সমতায় থেকে টাইব্রেকারে যায় ম্যাচ। সেখানেই জয় লাভ করে ফ্রান্স।

সংগৃহীত ছবি

এই বাজিমাত এর পেছনে আর্জেন্টিনা তথা দলটির গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। যদিও টাইব্রেকারে কিলিয়ান এমবাপ্পের প্রথম শটটি ঝাপিয়ে পড়লেও রুখতে পারেননি মার্তিনেজ। এগিয়ে যায় ফ্রান্স। পরে মেসি গোল করে সমতায় ফেরান। কিন্তু ফ্রান্সের দ্বিতীয় করতে আসা কিংসলে কোম্যানের শট আটকে নায়ক বনে যান মার্তিনেজ। আর তৃতীয় শটে অরেলিয়েন চুয়োমেনি পোস্টের বাইরে মেরে মিস করেন।

এরপর রানদাল কোলো মুনাই ফ্রান্সের চতুর্থ শটে গোল করলেও অপরদিকে আর্জেন্টিনার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শটে যথাক্রমে পাওলো দিবালা, লিওনার্দো পারেদেস ও গনজালো মন্তিয়েল গোল করলে শিরোপা জয়ের আনন্দে মাতে আর্জেন্টিনা।

রোববার (১৮ ডিসেম্বর) দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপের ২২তম আসরের ফাইনাল ম্যাচের অধিকাংশ সময় নিয়ন্ত্রণ করে আর্জেন্টিনা। অবশেষে নানা নাটকিয়তার পরে জয় সেই আর্জেন্টিনারেই। অন্যদিকে গোল্ডেন বুটটা যখন হাতে তুলে নিলেন কিলয়ান এমবাপে, তখন তার মুখে হাসি থাকার কথা ছিল। কিন্তু এমবাপের মুখে হাসি নেই। বিষণ্ন। দ্বিতীয়বার বিশ্বকাপ শিরোপা জয়ের দ্বারপ্রান্তে এসে, দুর্দান্ত একেটি হ্যাটট্রিক করেও জিততে পারলেন না তিনি। বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করেও পরাজিত নায়ক হয়েই থাকতে হলো তাকে।

সারাদিন. ১৮ ডিসেম্বর

Nagad