চলছে দ্বিতীয় দিনের ডা. আব্দুস সামাদ আলিমের একক ছবির প্রদর্শনী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

ছবি: শাহজালাল রোহান।

দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে ডা. আব্দুস সামাদ আলিম (ইমু) -এর একক আলোকচিত্র প্রদর্শনী দ্যা উইংস ওব ভাইব্র্যান্স (Solo Bird Photography Exhibition)। সকাল ১১ টা থেকেই শুরু হয় এই নয়নজুড়ানো পাখির এই প্রদর্শনী। ছবিগুলো ফ্রেমে বন্দী করেছেন চিকিৎসক আব্দুস সামাদ আলিম (ইমু)। এই প্রদর্শনীতে ৬৫ প্রজাতির ৮৯ টি ছবি প্রদর্শন হচ্ছে।

রবিবার (২৫ ডিসেম্বর) সকাল ১১ টা থেকে এই প্রদর্শনী শুরু হয়। চলবে রাত ৮ পর্যন্ত চলবে। দর্শনার্থীরা বিনামূল্যে এই পাখির ছবি গুলো দেখতে পারবেন। পাখি সম্পর্কে জানতে পারবেন। এই ছবি গুলো তিনি বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন জেলা সহ, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালদ্বীপ, ভারতের বিভিন্ন দর্শনীয় স্থান থেকে তুলেছেন।

দুই দিনের এই প্রদর্শনীতে আসছেন, তরুণ আলোকচিত্রীরা, লেখক, কবি, সাংবাদকি, গায়ক, আবৃত্তিকার ও চিত্রশিল্পীরাসহ নানা বয়সী দর্শনার্থী।

নৈস্বর্গের অপার সৌন্দর্যকে ফ্রেম বন্ধী করে ধরে রাখতে পারার এক আবেগময় প্রচেষ্টাই একজন ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফার-এর জন্য সর্বোচ্চ প্রেরণা। তেমনই একজন সমানধন্য নিবেদিতপ্রাণ ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফার ডা. আব্দুস সামাদ আলীম-এর নিরলস পরিশ্রম-এর ফসল “দ্য উইংস অফ ভাইব্যান্স” – ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফির এক অনবদ্য শাখা বার্ড ফটোগ্রাফির একটি অতুলনীয় সংকলন।

ছবি: শাহজালাল রোহান।

ডা. আব্দুস সামাদ আলিম (ইমু), একজন ক্লিনিক্যাল নিউরোলজিস্ট এবং পেশায় ব্যবসায়ী, কিন্তু হৃদয়ে একজন আগ্রহী ফটোগ্রাফার, অনেক প্রতিভার অধিকারী একজন মানুষ। যিনি ইতো মধ্যে বেশ ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফিতে সুনাম কুড়িয়েছেন।

Nagad
ছবি: শাহজালাল রোহান।

এই প্রদর্শনী উপলক্ষে আবদুস সামাদ আলিমের বিভিন্ন সময়ে তোলা আড়াইশ’র বেশি ছবি নিয়ে ‘দ্য উইংস অব ভাইব্র্যান্স’ নামে একটি বই প্রকাশ করা হয়েছে। ‘দ্য উইংস ওব ভাইব্র্যান্স’ শিরোনামে এ একক ফটোগ্রাফি প্রদর্শনীতে দেখা যায় দেশি-বিদেশি বিভিন্ন ধরনের পাখি। এ প্রদর্শনীতে খুঁজে পাওয়া যায় প্রকৃতির অপার সৌন্দর্য, বর্তমান ও হারিয়ে যাওয়া অতীত ঐতিহ্য, হারানো বা বিলুপ্ত অনেক পাখি।

নিজের প্রথম প্রদর্শনী নিয়ে ডা. আবদুস সামাদ আলিম বলেন, প্রকৃতির প্রতি ভালোবাসা থেকেই তিনি পাখির ছবি তোলায় ঝুঁকেছেন। সময় পেলেই তিনি ছুটে যান বনে-জঙ্গলে। দেশ-বিদেশের নানান পাখির সঙ্গে পরিচয় করিয়ে দিতেই তার এ প্রদর্শনীর আয়োজন।

বিপুল সংখ্যক দর্শনার্থী ও পাখি প্রেমীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় এই প্রদর্শনীটি উপভোগ করছেন। আজ রাত ৮ টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

 

সারাদিন/ ২৫ ডিসেম্বর/ আরএ