চালু হচ্ছে মেট্রোরেল, যা যা করা যাবে না

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২২

আধুনিক প্রযুক্তিনির্ভর ও বিদ্যুৎচালিত মেট্রোরেল দেশে প্রথম বারের মতো চালু হচ্ছে । বিদ্যুত্চালিত এই ট্রেন চলবে স্বয়ংক্রিয়ভাবে। এর টিকিটব্যবস্থা পুরোপুরিই কম্পিউটারাইজড। নতুন প্রযুক্তির এই ট্রেন আগামী ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরদিন বৃহস্পতিবার থেকে এতে চলাচল করতে পারবেন যাত্রীরা। এ উপলক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

শহরবাসীকে যানজট মুক্ত করতে এই রেল চলবে ১০০ কিলোমিটার গতিতে। মাত্র ২০ মিনিটে পারি দিবে ১০ কিলোমিটার পথ। প্রথমদিকে দৈনিক চার ঘণ্টা করে মেট্রোরেল চলবে। প্রথমদিকে দিনের কোন চার ঘণ্টা মেট্রোরেল চলবে, সেটি এখনও নির্ধারণ করা হয়নি। তবে যাত্রীর চাপ মাথায় রেখেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে। মেট্রোরেল ও মেট্রোরেল স্টেশনে জনসাধারণের জন্য কিছু বিধিনিষেধ জারি করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

মেট্রোরেল, প্ল্যাটফর্ম ও পুরো স্টেশন এলাকা থাকবে ধুমপানমুক্ত। তাই এই পরিষেবা ব্যবহারের সময় যাত্রীরা ধূমপান করতে পারবেন না। এ ছাড়া প্ল্যাটফর্ম ও স্টেশনে অবস্থানকালে খাবার ও পানীয় গ্রহণ করা যাবে না।

মেট্রোরেল চত্বরে ময়লা ফেলা যাবে না। পান চিবিয়ে থুথু না ফেলতেও যাত্রীদের পরামর্শ দেওয়া হয়েছে।

মেট্রোরেল, প্ল্যাটফর্ম ও পুরো স্টেশনে পোস্টার, ব্যানার ও গ্রাফিতি লাগানো নিষিদ্ধ করা হয়েছে। রেলওয়ের সৌন্দর্য বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মেট্রোরেল চত্বরে ভিক্ষুকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আর কোন ধরনের ভারী পণ্য নিয়েও প্রবেশ নিষেধ। এ ছাড়াও পণ্য ফেরি করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এর সঙ্গে আগ্নেয়াস্ত্র, পোষা প্রাণী বহন, বিপজ্জনক পণ্য পরিবহনও নিষিদ্ধ।

Nagad

মেট্রোরেলের কোচে বয়স্ক এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সংরক্ষিত আসন রয়েছে। তারা ব্যতীত অন্য কেউ তাতে বসতে পারবেন না। আর নারী কোচেও পুরুষ যাত্রীদের উঠা নিষিদ্ধ।

মেট্রোরেলে স্টেশনের দ্বিতীয় তলা থেকে যাত্রীরা টিকিট কিনতে পারবেন। আর তৃতীয় তলা থেকে মেট্রোরেলে চড়া যাবে। গন্তব্যে পৌঁছানোর পর টিকিট দেখিয়েই প্ল্যাটফর্ম ছাড়তে হবে। আর এমআরটি পাসধারীরা পাস পেইড জোনে নির্ধারিত স্ক্যানারে নিজেদের পাস স্ক্যান করে প্ল্যাটফর্মে প্রবেশ করতে ও গন্তব্যে পৌঁছানোর আবারও স্ক্যান করতে হবে। দূরত্ব বিবেচনায় নির্ধারিত ভাড়া কেটে নেওয়া হবে।

মেট্রোরেল চলবে চার ঘণ্টা, চালু থাকবে দুই স্টেশন

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানিয়েছেন, উদ্বোধনের পর কিছুদিন মেট্রোরেল দিনে চার ঘণ্টা করে চলাচল করবে। এজন্য পাঁচটি ট্রেন থাকবে। তবে এরই মধ্যে ১২টি ট্রেন পরীক্ষানিরীক্ষা করে প্রস্তুত রাখা হয়েছে। শুরুর দিকে পাঁচটি ট্রেনের বেশি প্রয়োজন হবে না। মাস তিনেক পর হয়তো সবগুলো ট্রেন চলাচল শুরু করবে।

কর্মকর্তারা আরো জানান, প্রথম দিন মাত্র দুটি স্টেশন খুলে দেওয়া হবে। একটি উত্তরা উত্তর অন্যটি আগারগাঁও স্টেশন। মেট্রোরেলের ধারণা, আমাদের জন্য একেবারেই নতুন, তাই শুরুতে যাত্রীদের প্রশিক্ষণের বিষয়ও আছে। পরে যাত্রী চাহিদা অনুযায়ী এক এক করে অন্য স্টেশনগুলো খোলা হবে।