আধুনিক গণপরিবহন যুগে বাংলাদেশ, প্রথম চালক আফিজা, যাত্রী প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৮:২৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২২

রাজধানী ঢাকার সবচেয়ে বড় সমস্যা যানজট নিরসনে আসছে বহুল প্রতীক্ষার মেট্রোরেল। গাড়ির মতো সিগন্যালে না আটকে, সাধারণ ট্রেনের মতো ক্রসিংয়ে না পড়ে ঘড়ির কাঁটায় সময় মেনে যাত্রীরা পৌঁছে যাবেন গন্তব্যে। মাত্র একদিন পরই অর্থাৎ ২৮ ডিসেম্বরই উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম মেট্রোরেল। এ যাত্রায় সংযুক্ত রয়েছেন ছয় নারী চালক।

তাদের মধ্যে মরিয়ম আফিজা উদ্বোধনী দিনই চালকের আসনে বসার যাবতীয় প্রস্তুতি শেষ করেছেন। এসব তথ্য জানিয়েছেন জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক।

তিনি গণমাধ্যমকে জানান, মেট্রোরেল উদ্বোধনের সব প্রস্তুতি শেষে ট্রেন চালানোর জন্য পর্যাপ্ত চালক নিয়োগ করা হয়েছে। যাদের মধ্যে ছয় জন নারী চালক রয়েছেন। তাদের প্রশিক্ষণও শেষ হয়েছে।

উদ্বোধনের দিন মেট্রোরেলের প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেদিনেই ট্রেন চালানোর কথা রয়েছে মেট্রোরেলের চালক হিসেবে নিয়োগ পাওয়া মরিয়ম আফিজার।

আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) আগারগাঁও স্টেশনে সংবাদ সম্মেলন করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উদ্বোধন অনুষ্ঠানের বিস্তারিত ও মেট্রোরেলের সময়সূচি জানাবেন। তবে মেট্রোরেলের নির্মাণকারী ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সরকারি কোম্পানি ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, আপাতত অনেকটা পরীক্ষামূলকভাবে যাত্রী নিয়ে চলবে মেট্রোরেলের ট্রেন।

এ নিয়ে কোনো কর্মকর্তা নাম প্রকাশ করে বক্তব্য দিতে চাননি। তবে সূত্র জানিয়েছে, প্রথম দিকে সকাল ৮টা থেকে চার ঘণ্টা চলবে ট্রেন। আগে সিদ্ধান্ত ছিল, দিয়াবাড়ী-আগারগাঁও অংশে সাতটি স্টেশনের শুধু পল্লবীতে যাত্রী ওঠানামা করবে। তবে এ সিদ্ধান্তও বদল হয়েছে। দিয়াবাড়ী স্টেশন থেকে যাত্রী নিয়ে যাত্রা শুরু করে সরাসরি আগারগাঁও স্টেশনে যাবে ট্রেন। আগারগাঁও থেকে একইভাবে দিয়াবাড়ীতে যাবে। এ পথের স্টেশনগুলো ধাপে ধাপে চালু হবে।

Nagad

এমআরটি-৬ লাইনের জন্য ২৪ সেট ট্রেন কেনা হচ্ছে জাপান থেকে। এরই মধ্যে ১৯টি ট্রেন এসেছে। ১৯ ধরনের পরীক্ষা চলছে সেগুলোর। পারফরম্যান্স টেস্ট, ট্রায়াল রান ও ইন্টিগ্রেটেড টেস্ট শেষ হওয়া ১০টি ট্রেন চলবে দিয়াবাড়ী-আগারগাঁও অংশে। আর দুটি রিজার্ভ রাখার পরিকল্পনা রয়েছে। তবে শুরুতে পাঁচটি ট্রেন চলবে। পরিকল্পনা অনুযায়ী, সাড়ে তিন মিনিট অন্তর ট্রেন চলবে। তবে শুরুর দিকে ১০ মিনিট অন্তর চলবে। দিয়াবাড়ী এবং আগারগাঁও স্টেশনের প্ল্যাটফর্মে ১০ মিনিট করে অপেক্ষা করবে যাত্রী ওঠানামার সুবিধার্থে। পরবর্তী সময়ে যেসব স্টেশন চালু হবে, সেখানেও ১০ মিনিট করে যাত্রাবিরতি করবে।