দূরত্বের চেয়ে বেশি গেলে ভাড়ার ১০ গুণ জরিমানা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২২

রাজধানীর বুকে ছুটতে যাচ্ছে স্বপ্নের মেট্রোরেল। ঘণ্টায় ১০০ কিলোমিটার গতির বিদ্যুৎচালিত মেট্রোরেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিই এই মেট্রোরেলের টিকিট কেটে প্রথম যাত্রীও হয়েছেন।

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুর ১টা ৩৫ মিনিটে মেট্রোরেলের উত্তরা স্টেশনের কনকোর্স লেভেলের টিকিট অফিস মেশিন (টিওএম) থেকে ৫০০ টাকা পরিশোধ করে তিনি এই পাস নেন। একইসাথে ছোট বোন শেখ রেহানাও একটি পাস নেন। প্রধানমন্ত্রী মোট এক হাজার টাকা পরিশোধ করেন।

মেট্রোরেল চালুর মধ্য দিয়েই আধুনিক নগরায়নের নতুন অধ্যায় সূচিত হচ্ছে। উদ্বোধনের পরদিন অর্থাৎ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে মেট্রোরেলে চড়তে পারবেন সাধারণ যাত্রীরা।

ইতোমধ্যে মেট্রোরেল পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল) যাত্রীদের জন্য বেশ কিছু নির্দেশনা ও বিধিনিষেধ জারি করেছে। এরমধ্যে একটি হলো- টিকিটে নির্ধারিত দূরত্বের চেয়ে বেশি পথ গেলে যাত্রীকে জরিমানা হিসেবে ১০ গুণ ভাড়া দিতে হবে, অন্যথায় কারাদণ্ড ভোগ করতে হবে।

মেট্রোরেল আইনে-২০১৫ অনুযায়ী, মেট্রোরেলে অনুমোদিত দূরত্বের বেশি ভ্রমণ করলে বা ভাড়া এড়ানোর উদ্দেশ্যে অন্য কোনো কৌশল অবলম্বন করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এজন্য মেট্রোরেলে যাতায়াতের ভাড়ার ১০ গুণ পর্যন্ত অর্থদণ্ড, অনাদায়ে অনধিক ৬ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

সারাদিন/২৮ ডিসেম্বর/এমবি

Nagad