সালতামামি ২০২২: যেসব গুণীজনকে হারিয়েছি আমরা

মুস্তাঈন বিল্লাহমুস্তাঈন বিল্লাহ
প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২২

২০২২ সালে মহামারী করোনাভাইরাসের প্রকোপ কমলেও থামেনি মৃত্যুর মিছিল। বছরজুড়ে ছিল গুণীজন হারানোর ক্ষত। জাতি অকৃত্রিম অভিভাবকদের হারিয়েছে। রাজনীতির মাঠ থেকে শিল্পাঙ্গন সব জায়গায় যাদের পদচারণায় মুখরিত ছিলো। আলোকিত এইসব গুনি জনদের শূন্যতা কোনো ভাবেই পূরণ হওয়ার নয়। বছর শেষে দেখে নেওয়া যাক হারানো মানুষদের!

তাদের মধ্যে রয়েছেন বরেণ্য সাংবাদিক, কলামিস্ট, লেখক ও সাহিত্যিক আব্দুল গাফফার চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, সাবেক উপ-প্রধানমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, বিশিষ্ট লেখক, শিশু সাহিত্যিক, সংগঠক ও মিডিয়া ব্যক্তিত্ব আলী ইমাম, বিশিষ্ট আবৃত্তিশিল্পী হাসান আরিফ, মঞ্চ, টেলিভিশন নাটক ও চলচ্চিত্রের বরেণ্য অভিনয়শিল্পী শর্মিলী আহমেদ, জনপ্রিয় শিল্পী হয়ে ওঠা গায়ক আকবর আলি গাজী।

বরেণ্য সাংবাদিক, কলামিস্ট, লেখক ও সাহিত্যিক আব্দুল গাফফার চৌধুরী না ফেরার দেশে পাড়ি জমান ২০২২ সালের ১৯ মে। ৮৮ বছর বয়সে জীবন প্রদীপ নিভে যায় ভাষা আন্দোলনের কালজয়ী গানের এই রচয়িতার। লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার শেষ ইচ্ছা অনুযায়ি আবদুল গাফফার চৌধুরীকে রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়। তিনি জীবদ্দশায় স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কার সহ অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ২০২২ সালের ১২ সেপ্টেম্বর ওপারে পাড়ি জমান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর। তিনি ফরিদপুর-২ আসন থেকে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হন। সাজেদা চৌধুরী ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি ১৯৭৬ সালে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ১৯৮৬ থেকে ৯২ পর্যন্ত সাজেদা চৌধুরী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

২০২২ সালের ১৪ সেপ্টেম্বর দেশের সাবেক উপ-প্রধানমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেনও না ফেরার দেশে পাড়ি জমান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। ১৯৬৬ সালের ছয়দফা ও ১৯৬৯ সালের এগার দফার অন্যতম রূপকার শাহ মোয়াজ্জেম মহান মুক্তিযুদ্ধেরও অন্যতম সংগঠক। স্বাধীনতার সপক্ষে বিশ্বজনমত গঠনের জন্য ভারতীয় পার্লামেন্টে টানা আড়াই ঘণ্টা ভাষণ দেন বর্ষীয়ান এই রাজনৈতিক। নিজ হাতে অস্ত্র নিয়ে যুদ্ধ করা সে সময়ের জাতীয় নেতাদের মধ্যে অন্যতম শাহ মোয়াজ্জেম হোসেন।

২০২২ সালের ২১ নভেম্বর না ফেরার দেশে চলে গেছেন বিশিষ্ট লেখক, শিশু সাহিত্যিক, সংগঠক ও মিডিয়া ব্যক্তিত্ব আলী ইমাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। গল্প, উপন্যাস, প্রবন্ধ, ফিচার, ভ্রমণকাহিনী, বিজ্ঞান কল্পকাহিনী সবই তিনি লিখেছেন ছোটদের জন্য। আলী ইমামের প্রকাশিত গ্রন্থসংখ্যা ছয় শতাধিক। বাংলাদেশের শিশু সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য আলী ইমাম বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০০১) এবং শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার (২০১২) ছাড়াও অনেক পুরস্কার লাভ করেছেন।

Nagad

২০২২ সালের শুরুতেই সুতোর ওপারে চলে যান আবৃত্তিশিল্পী হাসান আরিফ। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। হাসান আরিফ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নেতৃত্বে ছিলেন। ৮০’র দশকের মাঝামাঝি থেকে তিনি আবৃত্তি করছেন এবং সাংগঠনিক আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে অসামান্য ভূমিকা রেখেছেন তিনি।

২০২২ সালের ০৮ জুলাই মঞ্চ, টেলিভিশন নাটক ও চলচ্চিত্রের বরেণ্য অভিনয়শিল্পী শর্মিলী আহমেদ না ফেরার দেশে চলে গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। শর্মিলী আহমেদের প্রকৃত নাম মাজেদা মল্লিক। গুণী এই অভিনেত্রী পাঁচ দশকে ৪০০ নাটক ও দেড়শ চলচ্চিত্রে অভিনয় করেন।

এছাড়া রিকশাচালক থেকে জনপ্রিয় শিল্পী হয়ে ওঠা গায়ক আকবর আলি গাজী ২০২২ সালের ১৩ নভেম্বর ওপারে পাড়ি জমান। কিডনি রোগে আক্রান্ত হয়ে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। আকবরের দুই কিডনি নষ্ট হয়ে যাওয়ায় শরীরে পানি জমে তার ডান পা নষ্ট হওয়ায় অস্ত্রোপচারের মাধ্যমে সেই পা কেটে ফেলা হয়। ‘ইত্যাদি’র মাধ্যমে দেশ বিদেশে গায়ক হিসেবে পরিচিতি পান আকবর।

সারাদিন/৩১ ডিসেম্বর/এমবি