তালিকায় আছে চট্টগ্রামের ৭ প্রতিষ্ঠান

শীর্ষ রপ্তানিকারক প্রতিষ্ঠান ইউনিভার্সেল জিন্স পেল ‘বঙ্গবন্ধু পদক’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২৩

চট্টগ্রাম ইপিজেডে অবস্থিত দেশের সবচেয়ে বড় রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘ ইউনিভার্সেল জিন্স’। কারখানাটি এক বছরে ১৯৫.৫০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করে দেশের শীর্ষ রপ্তানিকারক প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে। রপ্তানিতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এর আগে টানা আটবার স্বর্ণপদক প্যাসিফিক জিন্স গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ‘ইউনিভার্সেল জিন্স’।

একই অর্থবছরে ইউনিভার্সেল জিন্স ছাড়াও একই গ্রুপের প্যাসিফিক জিন্স লিমিটেড ও এনএইচটি ফ্যাশনস লিমিটেড ইপিজেড ক্যাটাগরিতে স্বর্ণ ও রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছে। সব মিলিয়ে জাতীয় রপ্তানিতে ২০১৯-২০২০ অর্থবছরে দেশের সর্বোচ্চ রপ্তানি পদক ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’ পেতে যাচ্ছে চট্টগ্রামের ইউনিভার্সেল জিন্স লিমিটেড।

রবিবার (২ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত গ্যাজেটে ৩২টি ক্যাটাগরিতে ৭১টি প্রতিষ্ঠানকে বিভিন্ন ক্যাটাগরিতে ২০১৯-২০ অর্থবছরের জন্য জাতীয় রপ্তানি ট্রফির জন্য মনোনীত করা হয়। এর মধ্যে চট্টগ্রামের ৭টি প্রতিষ্ঠান মনোনীত হয়েছে। অন্যান্য শিল্প ক্যাটাগরিতে চট্টগ্রামের মেরিণ সেফটি স্বর্ণপদক, একই ক্যাটাগরিতে বিএসআরএম স্টিল ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

এ ছাড়া ইপিজেড অন্যান্য ক্যাটাগরিতে রৌপ্য পদকের জন্য মনোনীত হয়েছে চট্টগ্রাম ইপিজেডের আর. এম. ইন্টারলাইনিংস লিমিটেড এবং অন্যান্য প্রাথমিক পণ্য ক্যাটাগারিতে চট্টগ্রামের চর পাথরঘাটার নিহাও ফুড কম্পানি রৌপ্য পদক অর্জন করেছে।

সবমিলিয়ে এ পর্যন্ত ২৯টি জাতীয় রপ্তানি ট্রফি রয়েছে প্যাসিফিক জিন্স গ্রুপের শোকেসে। এর মধ্যে ১২টি স্বর্ণপদক ১২টি রোপ্য এবং ৪টি ব্রোঞ্জপদক অর্জন করেছে। কবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি এবারই প্রথম।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এবং চট্টগ্রাম চেম্বারের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ তানভীর জানান, ২০১৯–২০২০ সালের রপ্তানির জন্য আমাদের প্রতিষ্ঠান দেশের সর্বোচ্চ রপ্তানিকারক হিসেবে স্বীকৃতি পেয়েছে। প্রতিষ্ঠানটি একক প্রতিষ্ঠান হিসেবে ২০১৯–২০২০ অর্থবছরে ১৯৫.৫০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করে, যা একক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে সর্বোচ্চ। প্রতিষ্ঠানের এ অর্জনের পেছনে তার বাবা মরহুম মোহাম্মদ নাছির উদ্দীন এবং সর্বস্তরের কর্মকর্তা–কর্মচারীদের অবদানের কথা উল্লেখ করেন তিনি।

Nagad

২০২৮ সালের মধ্যে রপ্তানি লক্ষ্যমাত্রা এক বিলিয়ন ডলার নির্ধারণ করা প্যাসিফিক জিন্স গ্রুপের ৯টি কারখানা চালু আছে। এসব কারখানায় এখন ৩২ হাজার শ্রমিকের প্রত্যক্ষ কর্মসংস্থান। গত অর্থবছরে ৫০০ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে প্যাসিফিক জিন্স গ্রুপ। সূত্র: কালের কণ্ঠ

সারাদিন. ২ জানুয়ারি. আরএটি