গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোট সুন্দর হচ্ছে : ইসি রাশেদা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২৩

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোট ভালো হচ্ছে, সুন্দর হচ্ছে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। সংগৃহীত ছবি-

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোট ভালো হচ্ছে, সুন্দর হচ্ছে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তিনি বলেছেন, গতবারের সিচুয়েশনটা দেখতে পাচ্ছি না। তবে প্রচণ্ড শীত ও ঘন কুয়াশার কারণে ভোট কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি কম দেখা গেছে। এদিকে গাইবান্ধা উপ-নির্বাচনের ভোট কেন্দ্রগুলোতে কোথাও কোনো অনিয়ম নেই বলেও জানান তিনি।

বুধবার (৪ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয় থেকে সিসি ক্যামেরায় ভোট গ্রহণ পর্যবেক্ষণকালে একথা জানান তিনি। এসময়, শীতের কারণে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম বলেও জানান তিনি।

রাশেদা সুলতানা বলেন, এই উপ-নির্বাচন ১২ অক্টোবর অনিয়মের কারণে বন্ধ করা হয়েছিল। আজ আবার ভোট হচ্ছে। আমরা সিসি ক্যামেরায় পর্যবেক্ষণে দেখতে পাচ্ছি ইভিএমে ভোট নিয়ে এখন পর্যন্ত কোনো সমস্যা নাই। আমাদের দেখা মতে ভোট ভালো হচ্ছে, সুন্দর হচ্ছে। এ পর্যন্ত গতবার যে সিচুয়েশন দেখতে পেয়েছিলাম সে সিচুয়েশনটা আমরা দেখতে পাচ্ছি না।

তিনি বলেন, কেন্দ্রে ভোট ডাকাত নেই। আমরা গতবারের মতো এ পর্যন্ত মাঠে ডাকাত দেখিনি। ভোটাররা সুন্দরভাবে পরিচিতি শানাক্ত হওয়ার পর গোপন বুথে যাচ্ছেন, ব্যালট ইউনিটে নির্বিঘ্নে ভোট দিচ্ছেন। ওখানে অন্য লোকের ভোট দেওয়ার বিষয়টি এখনও আমাদের চোখে পড়েনি।

এই নির্বাচন কমিশনার বলেন, ভোটার উপস্থিতি ১০ শতাংশের মতো। সেখানে প্রচণ্ড শীত, চরাঞ্চলে খুবই দুর্গম জায়গা। এজন্য এখন একটু কম। আশা করি, ভোটার উপস্থিতি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিসি ক্যামেরার কারণেই যারা অনিয়ম করার দিকে আগ্রহী থাকেন, সেই আগ্রহ অনেকটাই প্রশমিত হয়েছে।

Nagad

উল্লেখ্য, গাইবান্ধার এ আসনে ৩২টি চরাঞ্চল রয়েছে। এসব প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি ভোট কেন্দ্রে দুটি আর প্রতিটি ভোট কক্ষে একটি করে সিসি ক্যামেরায় পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে ইসির আইডিইএ প্রকল্পের ডিপিডি (কমিউনিকেশনস) স্কোয়াড্রন লিডার শাহরিয়ার আলম বলেন, ‘নির্বাচনে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।’

ইসির আইডিইএ প্রকল্পের ডিপিডি (কমিউনিকেশনস) স্কোয়াড্রন লিডার মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, মোট ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে সরাসরি নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে।

নির্বাচন কমিশনের পঞ্চম তলায় ইসির নিয়ন্ত্রণ কক্ষে সকাল ৮টা থেকেই সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ চলছে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে নির্বাচন কমিশনার আহসান হাবীব খান, মো. আলমগীর, রাশেদ সুলতানা ও আনিছুর রহমান সেখানে আছেন।