বিয়ে করেননি, এক ছাদের নিচে থাকতে পারবেন রোনালদো-জর্জিনা?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩

ক্রিস্টিয়ানো রোনালদো-সঙ্গী জর্জিনা রদ্রিগেজ দুজনে এক ছাদের নিচে থাকলেও এখনো বিয়ে করেননি। আর সৌদি আরবের নিয়ম অনুযায়ী বিয়ে না করে কোনো পুরুষ আর নারী এক ঘরে বাস করতে পারবেন না।

এতদিন এক ছাদের নিচে থাকা নিয়ে কোনো সমস্যার মুখোমুখি হননি এই প্রেমিকজুটি। তবে ইসলামের অনুশাসনে পরিচালিত এই দেশে বিবাহবহির্ভূতভাবে এক ছাদের নিচে থাকা আইনের পরিপন্থি এবং মারাত্মক অপরাধ হিসেবেই বিবেচিত। সেক্ষেত্রে রোনালদো ও জর্জিনা জুটি বিয়ে ছাড়াই এক ছাদের নিচে থেকে ভেঙেছেন দেশটির আইন- এমন খবরে গত কয়েকদিন সয়লাব ছিল দেশবিদেশের গণমাধ্যম।

এখন রোনালদো আর জর্জিনার ক্ষেত্রে উপায় কী! স্পেন থেকে ইতালি, সেখান থেকে ইংল্যান্ড—সেই কবে থেকেই তো তাঁরা একসঙ্গে থাকছেন। দুজনের সন্তানসন্ততিও আছে। সৌদি আরবের ক্লাব আল নাসরে খেলার জন্য কি দুজন দুই দেশে থাকবেন তাঁরা?

অবশেষে খবর এসেছে, রোনালদো আর জর্জিনা বিয়ে না করেও সৌদি আরবে একসঙ্গে থাকতে পারবেন। দেশটির আইনপ্রণেতারা বিষয়টি দেখেও না দেখার ভান করবেন বলে খবর ছেপেছে স্পেনের সংবাদ সংস্থা ইএফই।

স্পেনের সংবাদ সংস্থাটি এ নিয়ে সৌদি আরবের দুজন আইনজীবীর সঙ্গে কথা বলেছে। তাঁদের বক্তব্য থেকে একটা বিষয় পরিষ্কার—রোনালদোর ও জর্জিনার সুবিধার জন্য দেশটির প্রশাসন বিয়ের আইনে কিছুটা পরিবর্তন আনছে।

একজন আইনজীবী ইএফইকে বলেছেন, রোনালদো ও জর্জিনার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে বলে মনে হয় না। এরপর তিনি যোগ করেছেন, ‘যদিও আমাদের আইনে বিয়ে করা ছাড়া নারী ও পুরুষের একসঙ্গে থাকাটা নিষিদ্ধ, কিন্তু এমন বিষয় এখন কর্তৃপক্ষ এড়িয়ে যাওয়ার চেষ্টা করবে। তবে হ্যাঁ, আইন তখনই প্রয়োগ করা হবে, যখন কোনো অপরাধ বা সমস্যা হবে।’

Nagad

আরেক আইনজীবী বিষয়টি দেখছেন অন্যভাবে, ‘সৌদি আরব কর্তৃপক্ষ বিদেশিদের ক্ষেত্রে এখন আর এ বিষয়ে হস্তক্ষেপ করে না। তবে বিয়ে না করলে নারী-পুরুষের একসঙ্গে থাকায় নিষেধাজ্ঞার আইন এখনো বহাল।’