আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২৩

মানমাত্রায় শিথিলতা
বায়ুদূষণ বাড়াবে নিম্নমানের ডিজেল
বিপিসিকে উচ্চমাত্রার সালফারযুক্ত ডিজেল আমদানির সুযোগ দিতে বিএসটিআইয়ের মানমাত্রায় ছাড়। বেশি সালফার বায়ুদূষণ করে। দেশে তুলনামূলক নিম্নমানের ডিজেল আমদানির যে পরিকল্পনা নেওয়া হয়েছে, তাতে বায়ুদূষণ আরও বাড়বে। দূষণে বেশি ভুগবেন শিশু, সন্তানসম্ভবা নারী ও প্রবীণ ব্যক্তিরা। নিম্নমানের ডিজেল গাড়ির ইঞ্জিনেরও ক্ষতি করবে। বায়ুদূষণ নিয়ে কাজ করা গবেষক ও দুটি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের দুজন শিক্ষক এই আশঙ্কার কথা জানিয়েছেন। তাঁরা বলছেন, পরিবেশ অধিদপ্তর দূষণ কমাতে ভালো মানের ডিজেল ব্যবহার নিশ্চিতের জন্য উদ্যোগ নিয়েছে। এ অবস্থায় নিম্নমানের ডিজেল আমদানির জন্য মানমাত্রায় ছাড় দেওয়া উদ্বেগজনক।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ও বায়ুমানবিষয়ক গবেষক আবদুস সালাম প্রথম আলোকে বলেন, বায়ুদূষণের কারণে মানুষের নানা রোগ বাড়ছে। নিম্নমানের ডিজেল বায়ুদূষণ আরও বাড়াবে। দরকার ছিল আরও কম সালফারযুক্ত ডিজেল আনা। সরকারের এই সিদ্ধান্ত আসলে পেছন দিকে হাঁটা। সূত্র: প্রথম আলো

বর্ধিত ফি না কমালে গাড়িভাড়া বৃদ্ধির চাপ

সড়ক পরিবহন বিধিমালা-২০২২ জারি হওয়ার পর গত ২৮ ডিসেম্বর থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ৭৫টি পরিষেবার ফি বেড়েছে। এতে ব্যক্তিমালিকানাধীন গাড়ির পাশাপাশি খরচ বাড়ছে গণপরিবহনের। এ নিয়ে বাস মালিকরা এখনো আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া না জানালেও আপত্তি তুলেছে ট্রাক মালিক সমিতি। এমন পরিস্থিতিতে আগামীকাল রবিবার দুপুরে বিআরটিএর কার্যালয়ে বৈঠকে বসতে যাচ্ছে সড়ক পরিবহন মালিক সমিতিসহ সংশ্লিষ্ট সব পক্ষ।সূত্র বলছে, বৈঠক থেকে বর্ধিত ফি কমানোর প্রস্তাব উঠবে। কিন্তু ফি যেহেতু বিধিমালার ওপর নির্ভর করে বেড়েছে, তাই চাইলেই ফি কমানো সম্ভব হবে না। কমাতে হলে নতুন জারি হওয়া বিধিমালা সংশোধন করতে হবে। ফি কমানো না হলে বাস মালিকরা ভাড়া বাড়ানোর দাবি তুলবেন। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী কালের কণ্ঠকে বলেন, নতুন বিধিমালার পরই সংশ্লিষ্ট খাতে খরচ বেড়েছে। সূত্র: কালের কণ্ঠ

অপরাধের ঘাঁটি রোহিঙ্গা শিবির
পাঁচ বছরে ১৩৫ খুন মামলা ৫ হাজারের অধিক, হুমকির মুখে স্থানীয়দের নিরাপত্তা

কক্সবাজারের ৩২ রোহিঙ্গা শিবিরে গত পাঁচ বছরে ১৩৫ হত্যাকান্ড সংঘটিত হয়েছে। মামলা হয়েছে ৫ হাজার ২২৯টি। হুমকিতে রয়েছে স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তা। বিশ্বের সবচেয়ে বড় এই শরণার্থী শিবিরে সংঘাত, ডাকাতি, ধর্ষণ, অপহরণ, খুন যেন স্বাভাবিক চিত্র। রোহিঙ্গারা নিজেরা সংঘাতে জড়িয়ে পড়ার পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থার সদস্য এবং স্থানীয়দের ওপরও হামলা করছে বলে অভিযোগ পাওয়া গেছে। মানবিকতার অনন্য নজির স্থাপন করে বাংলাদেশে স্থান দেওয়া রোহিঙ্গাদের আশ্রয় শিবিরগুলো পরিণত হয়েছে বিষফোঁড়ায়।
কক্সবাজারের টেকনাফের এপিবিএন-১৪ অধিনায়ক অতিরিক্ত ডিআইজি সৈয়দ হারুন উর রশিদ বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পের অপরাধ নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। ক্যাম্পের চিহ্নিত অপরাধীদের গ্রেফতারের পাশাপাশি চেকপোস্ট ও টহল জোরদার করা হয়েছে। অপরাধ সংঘটনের সঙ্গে সঙ্গে সম্পৃক্তদের গ্রেফতারের আওতায় আনা হয়।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পারিবারিক সহিংসতা ছাড়াও মাদক, অস্ত্র, ছিনতাই, অপহরণ ও খুনের মতো ঘটনা বেশি হয় রোহিঙ্গা ক্যাম্পে। অপরাধ করার পর কেউ কেউ জিরো পয়েন্টে থাকা ক্যাম্পে অবস্থান নেয়। এতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কঠিন হয়ে পড়ে। তবে অপরাধ নিয়ন্ত্রণে যৌথভাবে কাজ করছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।’ সূত্র: বিডি প্রতিদিন।

অপরাধের ঘাঁটি রোহিঙ্গা শিবির
পাঁচ বছরে ১৩৫ খুন মামলা ৫ হাজারের অধিক, হুমকির মুখে স্থানীয়দের নিরাপত্তা

Nagad

কক্সবাজারের ৩২ রোহিঙ্গা শিবিরে গত পাঁচ বছরে ১৩৫ হত্যাকান্ড সংঘটিত হয়েছে। মামলা হয়েছে ৫ হাজার ২২৯টি। হুমকিতে রয়েছে স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তা। বিশ্বের সবচেয়ে বড় এই শরণার্থী শিবিরে সংঘাত, ডাকাতি, ধর্ষণ, অপহরণ, খুন যেন স্বাভাবিক চিত্র। রোহিঙ্গারা নিজেরা সংঘাতে জড়িয়ে পড়ার পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থার সদস্য এবং স্থানীয়দের ওপরও হামলা করছে বলে অভিযোগ পাওয়া গেছে। মানবিকতার অনন্য নজির স্থাপন করে বাংলাদেশে স্থান দেওয়া রোহিঙ্গাদের আশ্রয় শিবিরগুলো পরিণত হয়েছে বিষফোঁড়ায়।
কক্সবাজারের টেকনাফের এপিবিএন-১৪ অধিনায়ক অতিরিক্ত ডিআইজি সৈয়দ হারুন উর রশিদ বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পের অপরাধ নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। ক্যাম্পের চিহ্নিত অপরাধীদের গ্রেফতারের পাশাপাশি চেকপোস্ট ও টহল জোরদার করা হয়েছে। অপরাধ সংঘটনের সঙ্গে সঙ্গে সম্পৃক্তদের গ্রেফতারের আওতায় আনা হয়।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পারিবারিক সহিংসতা ছাড়াও মাদক, অস্ত্র, ছিনতাই, অপহরণ ও খুনের মতো ঘটনা বেশি হয় রোহিঙ্গা ক্যাম্পে। অপরাধ করার পর কেউ কেউ জিরো পয়েন্টে থাকা ক্যাম্পে অবস্থান নেয়। এতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কঠিন হয়ে পড়ে। তবে অপরাধ নিয়ন্ত্রণে যৌথভাবে কাজ করছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।’ সূত্র: বিডি প্রতিদিন

গ্যাস সেক্টর মাস্টারপ্ল্যান-২০১৭-তে র‍্যাম্বলের সুপারিশ

বছরে ৩ বিলিয়ন ডলারের আমদানি না করে গ্যাস অনুসন্ধানে বিনিয়োগ উত্তম-দেশের গ্যাস খাতের মহাপরিকল্পনাটি প্রণয়ন করানো হয়েছিল ডেনমার্কের প্রকৌশল ও পরামর্শক প্রতিষ্ঠান র‍্যাম্বলকে দিয়ে। সে সময় বাংলাদেশে গ্যাসের চাহিদা ও সরবরাহের ওপর মধ্যম মেয়াদি এক প্রক্ষেপণে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছিল, ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত প্রতি বছর বাংলাদেশের চাহিদা পূরণে গ্যাস আমদানিতে ব্যয় করতে হবে ৩ বিলিয়ন ডলারের বেশি।এ বিষয়ে র‍্যাম্বলের সুপারিশ ছিল, আন্তর্জাতিক জ্বালানি কোম্পানির বিনিয়োগের অপেক্ষায় না থেকে এ অর্থ স্থানীয় পর্যায়ে গ্যাস অনুসন্ধান-উন্নয়নে কাজে লাগানো হলে এখান থেকে প্রত্যাশিত মাত্রায় সুফল পাওয়া যাবে। গ্যাস খাতের মহাপরিকল্পনা বাস্তবায়নে র‍্যাম্বলের করা ওই সুপারিশ গত পাঁচ বছরে বাস্তবায়ন করা যায়নি বলে মনে করেন জ্বালানিসংশ্লিষ্টরা। বরং স্থানীয় গ্যাসের সরবরাহ সংকটে আমদানির যে প্রক্ষেপণ করা হয়েছিল, সেটিকেই সমাধান হিসেবে বেছে নেয়া হয়েছে। যদিও মূল্যের অস্থিতিশীলতা ও ডলার সংকটের কারণে আন্তর্জাতিক জ্বালানি বাজার থেকে প্রয়োজনীয় মাত্রায় গ্যাস আমদানি করতে পারছে না বাংলাদেশ।-সূত্র: বণিক বার্তা।

ঢাকা-চট্টগ্রাম হাইস্পিড ট্রেনসহ আরও ৪ প্রকল্পে সহায়তার কথা বিবেচনা করছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক কারিগরি সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করার পর ওয়াশিংটনভিত্তিক এই উন্নয়ন অংশীদারের কাছে ঢাকা-চট্টগ্রাম দ্রুতগতির রেললাইনসহ অগ্রাধিকার ভিত্তিতে ৫টি রেলওয়ে প্রকল্পের তালিকা পাঠিয়েছে সরকার। প্রকল্পগুলো সরকারি-বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) আওতায় বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন, তালিকার বাকি চারটি প্রকল্প হচ্ছে ভাঙ্গা-পায়রা বন্দর ব্রডগেজ লাইন, গ্রাহকদের বাণিজ্যিক ও অবসর কাটানোর স্থান দিতে চট্টগ্রামে আইকন বিল্ডিং, ঢাকার তেজগাঁওয়ে একটি মাল্টিমডাল ও বাণিজ্যিক হাব এবং খুলনা স্টেশন এলাকায় একটি ১ মেগাওয়াটের সৌরবিদ্যুৎকেন্দ্র। বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা এএম সলিমউল্লাহ বাহার দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, এর মধ্যে কয়েকটি প্রকল্পের সম্ভাবত্য সমীক্ষা হলেও বিশ্বব্যাংক সবগুলো প্রকল্পের জন্য নতুন করে জরিপ করবে। প্রকল্পগুলো পিপিপির আওতায় বাস্তবায়নযোগ্য ও আর্থিকভাবে লাভজনক হবে কি না—এসব নির্ধারণ করা হবে এর মাধ্যমে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

মানবাধিকার শেখানোর কিছু নেই বাংলাদেশকে : পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশকে গণতন্ত্র ও মানবাধিকার ‘শেখানোর কিছু নেই’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল শুক্রবার বাংলা একাডেমি মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন। এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আতফুল হাই শিবলী স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন ড. মোমেন। মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী (এশিয়া অঞ্চল) ডোনাল্ড লুর বাংলাদেশ সফরে গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে কী ধরনের আলোচনা হবে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, ‘এসব ব্যাপারে (গণতন্ত্র-মানবাধিকার) বাংলাদেশকে শেখানোর কিছু নেই। কারণ এটি আমাদের মজ্জাগত। গণতন্ত্র ও মানবাধিকার আমাদের অন্তরে, সর্বক্ষেত্রে। গণতন্ত্র ও জাস্টিসের জন্য কারও সুপারিশ করার দরকার নেই। তবে কেউ যদি কোনো পরামর্শ দেয়, সেটি আমরা শুনব। যাচাইবাছাই করব, সেটি আমাদের দেশের জন্য মঙ্গলজনক কিনা। যদি ভালো হয়, তবে সেটি গ্রহণ করব।’ সূত্র; কালবেলা

পাহাড়ে জঙ্গিদের হাতে অত্যাধুনিক অস্ত্র
পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তারা বলছেন, পাহাড়ি এলাকার বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের কাছ থেকে জঙ্গিরা বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র সংগ্রহ করেছে। এসব অস্ত্রসহ পালিয়ে থাকা জঙ্গিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, ‘নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া কিছু অস্ত্র সংগ্রহ করেছে বলে আমরা তথ্য পেয়েছি। তারা বিভিন্ন হিজরতকারীর প্রশিক্ষণের সময় ডামি অস্ত্র ব্যবহার করলেও মাঝেমধ্যেই আসল অস্ত্র দিয়ে প্রশিক্ষণ দিত। আমরা একটা বড় অস্ত্রের মজুত উদ্ধার করেছি। এখন শামীন মাহফুজকে ধরতে পারলে তাদের পুরো অস্ত্রভাণ্ডার সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এবং উদ্ধার করা যাবে।’ সংশ্লিষ্ট সূত্র জানায়, গত মাসে পাহাড়ের জঙ্গি ক্যাম্প থেকে পালিয়ে আসা সাইফুল ইসলাম তুহিন ও নাঈম নামে দুই তরুণকে গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম ইউনিট। তারা প্রায় এক বছর ধরে পার্বত্য এলাকার একাধিক জঙ্গি ক্যাম্পে অবস্থান করেছে। পুলিশের জিজ্ঞাসাবাদে তারা পাহাড়ের জঙ্গি ক্যাম্পের আদ্যোপান্তসহ কতগুলো অস্ত্র রয়েছে তারও বিস্তারিত জানিয়েছে। তুহিন ও নাঈমের আগে আরও একজন তরুণ পাহাড়ের জঙ্গি ক্যাম্প থেকে পালিয়ে এসে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছে। পরে তাকে আদালতে সোপর্দ করলে তিনি সাক্ষী হিসেবে ২২ পৃষ্ঠার জবানবন্দি দিয়েছেন। ওই জবানবন্দিতেও পাহাড়ি ক্যাম্পে জঙ্গিদের অত্যাধুনিক অস্ত্র সংগ্রহের বিস্তারিত বর্ণনা রয়েছে। সূত্র:দৈনিক বাংলা।

কৃষিমুখী করতে তরুণ প্রশিক্ষিতদের তথ্যভান্ডার হচ্ছে
চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হয়েছেন আব্দুল জব্বার। গড়ে তুলেছেন গরু ও পোল্ট্রি খামার। পাশাপাশি করছেন জমি চাষও। স্নাতক পাস এই তরুণ এখন পুরোদস্তুর একজন কৃষক। আব্দুল জব্বার জানান, প্রতিবছর কোরবানির ঈদের সময় তিনি ৭-৮টি ষাঁড় বিক্রি করেন। এ সবের গড় মূল্য ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার টাকা। আবাদ করেন শাকসবজিসহ নানা শস্য। কৃষি পেশাতেই প্রতিষ্ঠিত হতে সংগ্রাম করছেন তিনি। ফসলের ন্যায্যমূল্য পেলে অসংখ্য তরুণ কৃষিকে পেশা হিসেবে বেছে নেবেন বলেও জানালেন তিনি। ময়মনসিংহের ত্রিশাল উপজেলার যুব উন্নয়ন কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে তার ভাগ্যের এই গতি। ফসলের ন্যায্যমূল্য না পাওয়ায় তরুণরা কৃষিবিমুখ, এমনটা জানালেন স্নাতক পাস মো. নুরুল্লাহ নামের একজনও। সম্প্রতি এই প্রতিবেদকের কথা হয় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শহীদুর রশিদ ভুঁইয়ার সঙ্গে। তিনি বলেন, কৃষকের সন্তান কৃষক হচ্ছেন কি না- সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। তরুণদের কৃষিকাজে সম্পৃক্ত করতে হলে সামাজিক মূল্যায়ন, অর্থায়ন ও সার্টিফিকেট দিতে হবে। সূত্র: প্রতিদিনের বাংলাদেশ ।

ইসরায়েল থেকে নজরদারী প্রযুক্তি কেনার তথ্য বাংলাদেশে উদ্বেগ সৃষ্টি করেছে

সম্প্রতি ইসরায়েলের সংবাদপত্র হারেৎজ এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, মানবাধিকার লংঘনের অভিযোগ থাকার পরও বাংলাদেশের কাছে ইসরায়েলি গোয়েন্দা নজরদারি প্রযুক্তি বিক্রি করা হয়েছে। সংবাদপত্রটির এমন প্রতিবেদনের পর বাংলাদেশে এ নিয়ে আলোচনা-বিতর্ক চলছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে তারা ইসরায়েলের কাছ থেকে ‘সরাসরি’ কিছু কিনে নাই।বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বৃহস্পতিবার সংসদে বলেন যে, তারা রাষ্ট্র এবং সরকার-বিরোধী তৎপরতা নস্যাৎ করার জন্য সামাজিক মাধ্যমে নজরদারী বৃদ্ধি করার লক্ষ্যে পদক্ষেপ নিয়েছে।একই দিন, দুর্নীতি বিরোধী প্রতিষ্ঠান ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশে বা টিআইবি এক বিবৃতিতে ইসরায়েল থেকে নজরদারী সরঞ্জাম ক্রয়ের খবরে উদ্বেগ প্রকাশ করে। সূত্র: বিবিসি বাংলা ।