নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত: নিহত বেড়ে ৬৭

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৩

নেপালের পোখরায় বিমান দূর্ঘটনায় এখন পর্যন্ত ৬৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, আরোহীদের সবাই নিহত হয়েছেন। দুর্ঘটনাকবলিত বিমানটিতে তিন শিশুসহ ৬৮ যাত্রী এবং চারজন ক্রু ছিলেন। যাত্রীদের মধ্যে ১৫ জন বিদেশি নাগরিক ছিলেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

রোববার (১৫ জানুয়ারি) সকালে বিমানটি পোখারার কাসকি জেলায় বিধ্বস্ত হয়। ইয়েতি এয়ারলাইনসের এটিআর ৭২ মডেলের বিমানটি নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে পোখরা যাচ্ছিল বলে জানা যায়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিমানবন্দর থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে সেতি নদীর ঘাটে দুর্ঘটনাস্থলে প্রায় ২০০ নেপালি সেনা সদস্য উদ্ধার কাজ চালাচ্ছে। বিমানটিতে ৭২ জন আরোহীর মধ্যে কমপক্ষে ১৫ জন অন্য দেশের নাগরিক এবং ৪ জন ক্রু ছিলেন।

সেনাবাহিনীর এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, ‘আমরা আরও মরদেহ উদ্ধারের আশা করছি। বিমানটি টুকরো টুকরো হয়ে গেছে।’

নেপালের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএএন) জানিয়েছে, বিমানটি কাঠমান্ডু থেকে সকাল ১০:৩৩ মিনিটে উড্ডয়ন করেছিল এবং প্রায় ২০ মিনিট পরে দুর্ঘটনাটি ঘটেছিল। দুই শহরের মধ্যে ফ্লাইট সময় ২৫ মিনিট। তবে বিমানটি পোখারা বিমানবন্দরে অবতরণের মাত্র ৫ মিনিটের দূরত্বে একটি নদীর তীরে বিধ্বস্ত হয়।

এদিকে মাটিতে পড়ে যাওয়ার আগে ঠিক কী ঘটেছিল বিমানটিতে, তার একটি ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। ভিডিওটি একটি বাড়ির ছাদে দাঁড়িয়ে তুলেছিলেন এক ব্যক্তি।

Nagad

ভিডিওতে স্পষ্ট দেখা যায়, মাঝ আকাশেই ধীরে ধীরে বেঁকে যায় বিমানটি। তার পর প্রায় উল্টে যায়। কিছু ক্ষণের মধ্যেই ভয়ঙ্কর শব্দ শোনা যায়।

সামাজিক মাধ্যমে আরও কিছু ভিডিও প্রকাশিত হয়েছে। যেগুলোতে দেখা যায়, মাটিতে পড়ে যাওয়ার পর আগুন লেগে যায় বিমানে। কালো ধোঁয়া বার হতে থাকে। সেই কালো ধোঁয়ায় আকাশ ঢেকে যায়।

ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বরতৌলা এএফপিকে বলেছেন, আমরা এখনই জানি না কেউ বেঁচে আছে কিনা। তবে উদ্ধার তৎপরতা এখনও চলছে।

কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে প্রাথমিকভাবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। ইয়েতি এয়ারলাইনস বা নেপাল সরকারের পক্ষ থেকে দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনো কোনো তথ্য জানানো হয়নি। ‍দুর্ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু হয়েছে। আরোহীদের কেউ বেঁচে আছে কিনা জানা যায়নি।

তবে দেশটির প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল তার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন এবং রাষ্ট্রীয় সংস্থাগুলিকে উদ্ধার অভিযানে কাজ করার আহ্বান জানিয়েছেন।