৩০ শতাংশ কমলো হজের খরচ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পবিত্র হজের খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়। গত বছরের তুলনায় চলতি বছর ৩০ শতাংশ কম খরচে হজ পালনের সুযোগ পাবেন মুসল্লিরা।

দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয়ের সহকারী সচিব ডক্টর আমর বিন রেদা আল মাদ্দাহ গত ১৫ জানুয়ারি এই তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, এবার করোনাভাইরাসের কোনো বাধা ও নিয়ম-কানুন না থাকায় ‘ইকোনোমিক হজ প্যাকেজের’ প্রায় ৯০ ভাগ ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে।

সহকারী সচিব আল মাদ্দাহ জানান, সৌদি আরবের অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে সেগুলো কোম্পানির সেবার মানের ওপর ভিত্তি করে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। হজ ক্যাম্পে সেবার মান দেখে এটি নির্ধারণ করা হবে।

এদিকে, গত সপ্তাহে হজ মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবের স্থানীয় মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন। প্রথমে হজ পালনে আগ্রহীদের নিবন্ধন করতে হবে। এরপর ৭২ ঘণ্টার মধ্যে প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের অবস্থান নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির (৭ রজব) মধ্যে পরিশোধ করতে হবে। আর শেষ ৪০ শতাংশ অর্থ দেওয়া যাবে এপ্রিলের ২৩ (৩ শাওয়াল) তারিখের মধ্যে। যদিও আগে একসাথে পুরো অর্থ পরিশোধের নিয়ম ছিল।

উল্লেখ্য, প্রতি বছর সৌদি আরবের মক্কায় ২৫ লাখ মানুষ হজ পালন করেন। কিন্তু করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে এই সংখ্যা ২০২০ সালে কয়েক হাজারে নামিয়ে নিয়ে আসা হয়। ২০২১ সালে সৌদির ভেতর অবস্থানরত ৬০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পান। আর ২০২২ সালে বিদেশিসহ ১০ লাখ মানুষ হজ পালন করেছিলেন। তথ্য সূত্র-গালফ নিউজ

সারাদিন/১৭ জানুয়ারি/এমবি 

Nagad