দেশে মৃত মানুষের কিডনি অন্য রোগীর দেহে সফল প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২৩

দেশের প্রথম সফলভাবে ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট তথা ব্রেন ডেথ রোগীর অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। হাতপাতালের রেনাল ট্রান্সপ্লান্ট সার্জন অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে এক মৃত ব্যক্তির দেহ থেকে নেওয়া দুটি কিডনি দুজনের শরীরে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিএসএমএমইউয়ের জনসংযোগ শাখা জানা। হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০ বছর বয়সী ব্রেন ডেথ রোগী সাহারা ইসলামের (মৃত) দেহ থেকে নেওয়া দুটি কিডনি দুজন কিডনি বিকল রোগীর দেহে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। এর মাধ্যমে এক মৃত মানুষ থেকে বাঁচলেন দুইজন। পাশাপাশি আলো দেখবেন দুজন। নিজের দুটো কর্নিয়াও দান করে গেছেন সাহারা।

এ নিয়ে আজ বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (১৮ জানুয়ারি) রাত সাড়ে ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকে কিডনি অপারেশন থিয়েটারে এ সফল অপারেশন করা হয়।

এ বিষয়ে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ব্রেন ডেথ একজন থেকে আটজনের প্রাণ বাঁচানো সম্ভব। এটি মহৎ কার্যক্রম। এ কার্যক্রমকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। এজন্য ব্রেন ডেথ রোগীর পরিবারের সদস্যদের পাশাপাশি গণমাধ্যম ও ধর্মীয় নেতাদের এগিয়ে আসতে হবে।

ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের কাজে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

Nagad

প্রসঙ্গত, বহু আগে থেকেই যুক্তরাষ্ট্রে-যুক্তরাজ্যসহ উন্নত বিশ্বের পাশাপাশি প্রতিবেশী দেশ ভারত ও শ্রীলঙ্কায়ও ব্রেন ডেথ মানুষের দেহ থেকে কিডনি নিয়ে অন্যজনের দেহে প্রতিস্থাপন (ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট) করা হয়ে থাকে। আজ বাংলাদেশেও এটা সম্ভব হচ্ছে।

সারাদিন. ১৯ জানুয়ারি