দূষিত শহর: টানা চতুর্থ দিন শীর্ষস্থান ধরে রেখেছে ঢাকা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৩

ছবি- সংগৃহীত

বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় টানা চতুর্থ দিন শীর্ষস্থান ধরে রেখেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে দেখা গেছে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২৩৭ স্কোর নিয়ে তালিকায় শীর্ষে অবস্থান করছে ঢাকা শহর।

এর আগে সোমবার সকাল সাড়ে ৯টার দিকে একিউআই স্কোর ২৮৯ নিয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল বাংলাদেশের রাজধানী। তার আগের দুই দিনও একই ধরনের অবস্থান ছিল ঢাকা। যদিও এই তালিকা ওঠানামা করছে।

বিশ্বে দূষিত শহরের তালিকায় মঙ্গলবার (২৪ জানুয়ারি) দ্বিতীয় অবস্থানে দেখা গেছে পাকিস্তানের লাহোরকে। শহরটির স্কোর ২০৩। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই এবং দূষিত শহরের ওই তালিকায় চতুর্থ স্থানে ইরাকের বাগদাদ। শহর দুইটির স্কোর যথাক্রমে ১৯৫ এবং ১৯৩।

দূষিত শহরের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে বসনিয়ার সারজেবো। শহরটির স্কোর ১৯২। এছাড়া বাংলাদেশের পার্শ্ববর্তী শহর কলকাতা রয়েছে সপ্তম স্থানে। এটির স্কোর ১৯০।

জানা গেছে, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

অন্যদিকে, ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। আর শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’ হিসেবে চিহ্নিত করা হয়।

Nagad

সারাদিন/২৪ জানুয়ারি/এমবি