‘২০৪১ সালের মধ্যে মাথাপিছু আয় ১২ হাজার ডলারে যেতে হবে’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৩

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। ফাইল ছবি

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, প্রধানমন্ত্রী আমাদের ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্য দিয়েছেন। তিনি (প্রধানমন্ত্রী) আরেকটা টার্গেট দিয়েছেন, ২০৪১ সালের মধ্যে মাথাপিছু আয় ১২ হাজার ডলারে যেতে হবে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে এক অধিবেশন এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী যে লক্ষ্যটা দিয়েছেন, সেগুলো বাস্তবায়ন করতে হলে মাঠ পর্যায় থেকে কাজ করতে হবে। এ চ্যালেঞ্জ অর্জন বা বাস্তবায়ন করা সহজ নয়। ডিসিদের সেই দায়িত্ব পালন করতে হবে।

সালমান এফ রহমান বলেন, টার্গেট পূরণে প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের ধারণা দিয়েছেন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কোয়ান্টাম কম্পিউটার, অপটিক্যাল ফাইবার এসব প্রযুক্তি যদি আমরা গ্রহণ করতে পারি, তাহলে টার্গেট এচিভ করা সম্ভব হবে।

বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বলেন, আরেকটা ব্যাপার হচ্ছে খাদ্য নিরাপত্তা। প্রধানমন্ত্রী সেটার ওপরও জোর দিয়েছেন। অনাবাদী জমিকে চাষের আওতায় আনতে বলেছেন। এ দুইটা বিষয় যদি ভালোভাবে বাস্তবায়ন করতে পারি, তাহলে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ ও ১২ হাজার ডলার মাথাপিছু আয় সম্ভব হবে।

সারাদিন. ২৫ জানুয়ারি

Nagad