পাঠ্যপুস্তক সংশোধন নয় বরং বাতিল করতে হবে: রেজাউল করিম

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৩

ছবি- সংগৃহীত

মাধ্যমিকের পাঠ্যপুস্তক সংশোধন নয়, বাতিলের দাবি জানিয়েছেন চরমোনাই পীর ও ইসলামী আন্দোলনের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম।

রোববার (২৯ জানুয়ারি) দলীয় কার্যালয়ে শিক্ষা সিলেবাসের অসঙ্গতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই দাবি জানান।

সৈয়দ রেজাউল করিম বলেন, “ইসলামী আন্দোলন বাংলাদেশ মনে করে, বই সংশোধন নয়, বরং বাতিল করতে হবে এবং সত্যনিষ্ঠ শিক্ষাবিদ ও ওলামাদের সমন্বয়ে নতুন করে বই লিখতে হবে। একই সাথে এই বই রচনার সাথে জড়িতদের ভিন্ন কোনও রাজনৈতিক দুরভিসন্ধি আছে কি-না, তা খুঁজে বের করতে হবে এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।”

বিজ্ঞানের নামে বিজ্ঞান অসমর্থিত বিষয় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে দাবি করে তিনি বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, এই অঞ্চলের ইতিহাসের একটি ভুল ও মিথ্যা বর্ণনা দেওয়া হয়েছে যার ভিত্তি আমাদের কাছে মনে হয়েছে ধর্ম নিরপেক্ষতার আড়ালে হিন্দুত্ববাদী রাজনৈতিক এজেন্ডা।”

রেজাউল করিম বলেন, “২০২৩-এর মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করে সাম্প্রদায়িক উসকানি, তথ্য ও ইতিহাস বিকৃতি, বিতর্কিত ও অবৈজ্ঞানিক মানব সৃষ্টিতত্ত্ব অনুপ্রবেশ, ট্রান্সজেন্ডার, পৌত্তলিক ও ব্রাক্ষণ্যবাদী সংস্কৃতির আধিপত্য, ইসলামকে ভিনদেশি সাব্যস্ত করা এবং প্লেজারিজমের মতো নিন্দনীয় কাজের আশ্রয় নেওয়া হয়েছে; যা জাতি হিসেবে আমাদের জন্য উদ্বেগ ও হতাশার।”

তিনি বলেন, দাবি আদায়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশের সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে নিয়মতান্ত্রিক ধারাবাহিক আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাবে। দাবি আদায়ে ২ দফা কর্মসূচিও ঘোষণা করেন রেজাউল করিম।

Nagad

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ০৩ ফেব্রয়ারি শুক্রবার সারাদেশে প্রতিটি জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল। ১০ ফেব্রুয়ারি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সুশীল সমাজের সাথে গোলটেবিল বৈঠক।

সারাদিন/২৯ জানুয়ারি/এমবি